ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উ.কোরিয়া

প্রকাশিতঃ 1:48 pm | September 15, 2021

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এই তথ্য নিশ্চিত করেছে বলে ইয়োনহাপ নিউজ জানিয়েছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) পূর্ব চীন সাগরে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় বলে নিশ্চিত করেছে সাউথ কোরিয়ার সামরিক প্রধান। সাউথ কোরিয়ার বরাত দিয়ে বিবিসি বলছে, অজ্ঞাত স্থান থেকে পূর্ব চীন সাগরে দুটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া।

সম্প্রতি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তখন পিয়ংইয়ং জানিয়েছে, পরীক্ষাটি সফল হয়েছে। যা দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) দূর থেকে লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানান, পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া তার কেন্দ্রীয় অঞ্চল থেকে পূর্ব উপকূলীয় সাগরে ২টি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

এতে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া ও মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এই ঘটনা বিশ্লেষণ করে দেখছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিস্তারিত তথ্য জানানো হয়নি।

এদিকে, এই ঘটনার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইং সিউলে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেছেন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে চীনের সম্পৃক্ততা হয়তো ভালো ভাবে নিতে পারছে না উত্তর কোরিয়া। সে কারণেই তার এই সফরের পরপরই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওয়াং ইং আশা প্রকাশ করেছেন যে, কোরীয় দ্বীপে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে সব দেশ সাহায্য করবে।

কালের আলো/আরএস/এমএইচএস

Print Friendly, PDF & Email