আইসিসিকে রোহিঙ্গা বিতাড়নের পর্যবেক্ষণ দেবে না মিয়ানমার

প্রকাশিতঃ 10:25 am | June 24, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামী ২৭ জুলাইয়ের মধ্যে মিয়ানমারকে রোহিঙ্গা নির্যাতন ও বিতাড়নের পর্যবেক্ষণ রিপোর্ট দিতে বলেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে মিয়ানমার এখন পর্যন্ত আইসিসির সদস্য না হওয়ায় তাদের কাছে পর্যবেক্ষণ পাঠাবে না।

শনিবার মিয়ানমারের সংবাদমাধ্যম ‘ইলেভেন মিয়ানমার’ এর খবরে মিয়ানমারের স্টেট কাউন্সিলরের দপ্তরের মহাপরিচালক জ তে-এর বরাত দিয়ে এ খবর জানানো হয়েছে।

খবরে বলা হয়- এনএলডি সরকারের দ্বিতীয় বর্ষপূর্তিতে মন্ত্রণালয়ের কাজের ফিরিস্তি দিতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইসিসির সিদ্ধান্তের ব্যাপারে জ তে বলেন, মিয়ানমার আইসিসির সদস্য নয়, আর সনদে স্বাক্ষরকারী দেশও নয়। মিয়ানমারের মতো একই ধরনের পরিস্থিতি সিরিয়া আর কেনিয়ার ক্ষেত্রেও হয়েছিল। তাদের ক্ষেত্রে কি পর্যবেক্ষণ জমা পড়েছিল? পড়েনি। শুধু সদস্যদেশের ক্ষেত্রেই পদক্ষেপ নেওয়া যায়। কাজেই মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই।

তিনি আরো বলেন, শরণার্থী সংকট মোকাবিলা করছে এমন কোনো দেশের বিরুদ্ধে আইসিসি কোনো ব্যবস্থা নেয়নি। কাজেই মিয়ানমার আইসিসির সর্বশেষ পদক্ষেপ মানবে না।

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগষ্টের পর থেকে মিয়ানমারের রাখাইনে বসবাসরত লাখ লাখ রোহিঙ্গা নারী-পুরুষ মিয়ানমার সেনাবাহিনীর অমানবিক নিযার্তন, নিপীড়ণ থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email