অদৃশ্য করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হতে চান র‌্যাবের নতুন ডিজি (ভিডিও)

প্রকাশিতঃ 2:29 pm | April 25, 2020

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

ভয়ঙ্কর অদৃশ্য অনুজীব করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হতে চান এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। সবার সম্মিলিত প্রচেষ্টাতেই প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে জয়ী হওয়া সম্ভব বলেও মনে করেন তিনি।

শনিবার (২৫ এপ্রিল) বেলা ১২ টার দিকে র‌্যাব সদর দপ্তরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে নিজের প্রথম মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ভিডিও কনফারেন্সে প্রায় আধা ঘন্টা সময় বক্তব্য রাখেন র‌্যাবের এই নতুন মহাপরিচালক। জবাব দেন গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নেরও।

পেশাদার, প্রাযুক্তিক শ্রেষ্ঠত্ব, চৌকস, দক্ষ, নিষ্ঠা, কমিটমেন্ট ও প্রাগ্রসরতার অধিকারী র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন করোনা সঙ্কটে সামাজিক দূরত্ব ও লকডাউন নিশ্চিতে নিজ বাহিনীর কর্মতৎপরতার বিষয়টি গুরুত্বের সঙ্গেই উপস্থাপন করেন।

সামাজিক দায়বদ্ধতা ও মানবিকতায় নিজেদের সমর্পণ করলেও আপৎকালীন সময়ে দেশের আইন-শৃঙ্খলা রক্ষা বিশেষ করে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন এবং মাদক নির্মূলে নিজেদের চিরায়ত শক্ত অবস্থান থেকে এক বিন্দু পরিমাণও সরে না আসার কঠোরতার বিষয়টিও যুক্তি আর তথ্যের মিশেলে তুলে ধরেন র‌্যাব ডিজি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কোন অপরাধী, দুষ্কৃতিকারী যেন করোনার সুযোগ নিতে না পারে সেজন্য আমাদের গোয়েন্দা নজরদারী অব্যাহত রয়েছে। চুরি, ডাকাতি, ধর্ষণ ও সংঘর্ষের মতো নানা রকম অপরাধের বিরুদ্ধে কার্যকর ভূমিকা নেওয়া হয়েছে।’

র‌্যাব ডিজি বলেন, ‘জঙ্গি ও সন্ত্রাসী দমন এবং মাদক নির্মূল থেকে র‌্যাব সরে আসেনি। বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকালীন ৮ মার্চ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সময়ে আমরা ৩২ জন জঙ্গিকে গ্রেফতার করেছি। দেশের সার্বিক আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে র‌্যাবের বিভিন্ন অভিযানে ১ হাজার ৩৮২ জন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে।’

গণমাধ্যমকর্মীদের সঙ্গে অনলাইন ভিডিও কনফারেন্সে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল তোফায়েল মোস্তফা সারোয়ার বিপিএম, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডিআইজি জামিল আহমদ বিপিএম, পিপিএমসহ সদর দপ্তরের সকল পরিচালক, উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর নেতৃত্বে পেয়েছি স্বাধীনতা
নিজের বক্তব্যের শুরুতেই র‌্যাবের নয়া ডিজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘আমি সশ্রদ্ধচিত্তে স্মরণ করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যার বলিষ্ঠ নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীনতা, লাল সবুজের পতাকা।

তিনি মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ ও ১৫ আগস্টে শহীদ বঙ্গবন্ধু পরিবারের সব সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাদের আত্নার মাগফেরাত কামনা করেন।

এছাড়া জঙ্গিবাদসহ দেশের স্বার্থে শান্তির ভিত রচনায় জীবন উৎস্বর্গকারী র‌্যাব ফোর্সেসের বীর সদস্যদের প্রতিও বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। বলেন, ‘তাদের আত্নত্যাগই র‌্যাবকে সাধারণ মানুষের কাছে আস্থা ও নির্ভরতার জায়গায় এনে দিয়েছে।’

প্রধানমন্ত্রী আমার ওপর আস্থা রেখেছেন
র‌্যাব ফোর্সেসের অষ্টম মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী আমার ওপর আস্থা রেখে র‌্যাব ডিজির দায়িত্ব দিয়েছেন।

র‌্যাব বিগত বছরগুলো থেকেই মিডিয়ার কাছ থেকে অভূতপূর্ব সহযোগিতা পেয়ে আসছে। এই সহযোগিতার হাত আগামী দিনেও প্রসারিত থাকবে। করোনার সংক্রমণ রোধে প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা বাস্তবায়নে একযোগে কাজ করতে হবে।

সামাজিক দূরত্ব ও লকডাউন নিশ্চিত করার জন্য আমাদের নিয়মিত কার্যক্রম অব্যাহত রয়েছে। আমরা করোনাভাইরাসের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধিতে আমরা প্রচার প্রচারণা, লিফলেট বিতরণ করেছি।

আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং মিডিয়ার মাধ্যমে প্রচারণা করেছি। মাঠ পর্যায়ে আমাদের আমাদের নিয়মিত প্রচারণা ও মাইকিং অব্যাহত রয়েছে। নিয়মিতই আমাদের টহল, চেকপোস্ট ও নৌ টহল পরিচালিত হচ্ছে।’

সামাজিক দূরত্ব নিশ্চিতে র‌্যাবের ৩৫৮ ভ্রাম্যমাণ আদালত
সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে র‌্যাবের সহযোগিতায় দেশব্যাপী ৩৫৮ টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২ হাজার ২৪০ জনকে ৩ কোটি ৪০ লাখ টাকা অর্থদন্ড করা হয়েছে বলেও জানান র‌্যাবের ডিজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

এছাড়া অবৈধ, নিম্নমানের ও অস্বাস্থ্যকর মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, গ্লোভস, কিটস ইত্যাদি সামগ্রী তৈরি, অবৈধ আমদানি ও বিক্রয়ের বিরুদ্ধে রাজধানীর উত্তরা, মিডফোর্ড, গুলশান, বাবুবাজারসহ বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ১৮ টি প্রতিষ্ঠানের ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান ও ৬২ লাখ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। উদ্ধার করা হয় ১২’শ কিট ও বিপুল পরিমাণ অব্যবহৃত মাস্ক ও অন্যান্য সামগ্রী।

লকডাউনের শুরুতে চাল, পেঁয়াজসহ অন্যান্য বেশ কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দ্রব্য মূল্য বৃদ্ধির অপপেচষ্টা হয়েছিল। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় তা রুখে দেওয়া সম্ভব হয়েছে।

র‌্যাব রাজধানীর বাবুবাজার, যাত্রাবাড়িসহ বিভিন্ন স্থানে ৫ টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১০ জনকে কারাদন্ড প্রদান এবং প্রায় ১ কোটি ৩৮ লাখ টাকা অর্থদন্ড বিজ্ঞ ম্যাজিষ্ট্রেটের মাধ্যমে প্রদান করা হয়েছে।

সরকারি খাদ্যশস্য বিতরণে বেশ কয়েকটি অনিয়ম ও আত্নসাতের ঘটনায় র‌্যাবের অভিযানে দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকজন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ খাদ্য সামগ্রী। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

নজরদারির আওতায় ৫০ গুজব রটনাকারী সাইট
র‌্যাব করোনা বিষয়ে গুজব প্রতিরোধে প্রশংসনীয় ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন ডিজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, র‌্যাব গুজব প্রতিরোধে গোয়েন্দা নজরদারি ও অভিযান পরিচালনা করছে। এ পর্যন্ত ৫০ টির অধিক গুজব রটনাকারীদের সাইট নজরদারির মধ্যে নিয়ে আসা হয়েছে।

এছাড়া নিয়মিত অভিযান পরিচালনা করে ১১ গুজব রটনাকারীকে আইনের আওতায় আনা হয়েছে। র‌্যাব সাইবার মনিটরিং সেল ভার্চুয়াল জগতে মনিটরিং অব্যাহত রেখেছে। সম্মানিত নাগরিকবৃন্দের প্রতি আহ্বান জানিয়ে র‌্যাব ডিজি বলেন, ‘আবেগতাড়িত হয়ে, সত্যতা যাচাই না করে কোন গুজবে লাইক, শেয়ার বা কমেন্টস না করার বিনীত অনুরোধ জানাচ্ছি। আপনারা সত্য জানুন।

প্রয়োজনে আমাদের ফেসবুক পেইজ, র‌্যাব সাইবার ভেরিফিকেশন সেন্টারের সহায়তা নিন। সন্দেহজনক যে কোন তথ্য দিন, আমরা যাচাই বাছাই করে আপনাদের যে কোন সহায়তা করবো।’

সিরাজগঞ্জের খামারী ও ব্যবসায়ীদের সহায়তার জন্য বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘র‌্যাব ৩৫ হাজার লিটার দুধ সিরাজগঞ্জের খামারীদের কাছ থেকে কিনেছে। যাতে খামারীরা তাদের পণ্য বিক্রি করতে সক্ষম হয়।’

সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা
সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে র‌্যাব ডিজি বলেন, ‘অসৎ ব্যবসায়ীরা সব সময় রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির চেষ্টা করে থাকে। রমজান এলে পণ্যের দাম বাড়বে এই সংস্কৃতি থেকে ব্যবসায়ীদের বেরিয়ে আসতে হবে। এজন্য বাজারে বাজারে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নজরদারি অব্যাহত থাকবে।’

ভার্চুয়াল জগতে পেট্রোলিংয়ের দায়িত্বে থাকবে র‌্যাবের সাইবার টিম এমনটিও জানান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, ‘রমজানে মানুষ যেন নির্বিঘ্নে থাকতে পারে সেজন্য র‌্যাব সদা তৎপর থাকবে।’

সেনাবাহিনী, পুলিশ ও চিকিৎসকদের ধন্যবাদ
করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে কাজ করায় বাংলাদেশ সেনাবাহিনী এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পাশাপাশি সামাজিক দূরত্ব নিশ্চিতে নিরলসভাবে কাজ করায় পুলিশকেও ধন্যবাদ জানান র‌্যাবের এই মহাপরিচালক।

একই সঙ্গে তিনি করোনার বিরুদ্ধে যুদ্ধে সামনের সারির যোদ্ধা দেশের চিকিৎসক ও নার্সদেরও লড়াই চালিয়ে যাওয়ায় ধন্যবাদ জানান। সবার সঙ্গে র‌্যাবও একযোগে কাজ চালিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘সবার সম্মিলিত প্রচেষ্টায় অদৃশ্য শক্তি করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা জয়ী হতে চাই।’

দুস্থ ও অসহায় মানুষের পাশে র‌্যাব
র‌্যাবের ডিজি জানান, করোনা পরিস্থিতি মোকাবেলায় র‌্যাব নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। ব্যাটালিয়নের দায়িত্বপুর্ণ এলাকায় জনসাধারণের ব্যবহারের জন্য জীবাণুমুক্ত পয়েন্ট স্থাপন করেছে।

তিনি জানান, প্রায় ১২ হাজার পরিবারের মধ্যে ৬৩ হাজার ৬২৬ কেজি চাল, ১২ হাজার ৫৭২ কেজি ডাল, ১২ হাজার ২৪৯ কেজি তেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া বিশেষ ক্ষেত্রে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি সামগ্রী বিতরণ করা হয়েছে।

কালের আলো/আরআইএ/এমএএএমকে

Print Friendly, PDF & Email