করোনায় দেশে যুবকরা বেশি আক্রান্ত হচ্ছে : আইইডিসিআর

প্রকাশিতঃ 5:50 pm | April 08, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ২১৮ জনে দাঁড়িয়েছে। কিন্তু করোনায় আক্রান্তের দিক দিয়ে ২১ থেকে ৩০ বছরের যুবকরাই বেশি আক্রান্ত হয়েছে। গত ৪৮ ঘণ্টার তথ্য বিশ্লেষণ করে এই উপাত্ত পাওয়া যাচ্ছে।

বুধবার(০৮ এপ্রিল) রাজধানীর মহাখালীতে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তদের মধ্যে ১১ থেকে ২০ বছর বয়সী পাঁচজন, ২১ থেকে ৩০ বছর বয়সী ১৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১০ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী সাতজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী সাতজন এবং ষাটোর্ধ্ব ১০ জন রয়েছেন।

এ ছাড়া গতকাল ১০ বছরের নিচে একজন শিশু, ১১ থেকে ২০ বছরের মধ্যে চারজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে নয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন ও ৬০ বছরের উপরে পাঁচজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরো বলেন, গত ২৪ ঘণ্টায় ৫৪ জন আক্রান্তের মধ্যে পুরুষ ৩৩ জন ও মহিলা ২১ জন। এই সময়ে ৯৮১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে দেশে বর্তমানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২১৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া তিনজন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ২০ জনে দাঁড়িয়েছে।

ব্রিফিংয়ে জানানো হয়, আক্রান্তদের মধ্যে ৩৩ জন পুরুষ ও ২১ জন নারী রয়েছে। বর্তমানে আইসোলেশনে রয়েছে ১১১ জন আর এই পর্যন্ত দেশে পাঁচ হাজার ১৬৪ জনের করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ১৬টি জায়গায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ঢাকায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৬৩টি আর ঢাকার বাহিরে নমুনা সংগ্রহ করা হয়েছে ৪২৫টি এবং সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৮৮টি; পরীক্ষা সম্পন্ন হয়েছে ৯৮১টি। সাতজন পরীক্ষা না হওয়ার বিষয়ে আইইডিসিআরের পরিচালত মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘এগুলো বিভিন্ন কারণ রয়েছে, এগুলো বিস্তারিত আমি পরে বলব এবং পরীক্ষাগুলো পরবর্তী সময়ে করা হবে।’

এ ছাড়া আজ ব্রিফিংয়ের সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email