করোনা প্রতিরোধে দেশজুড়ে মাঠে ছাত্রলীগ, জয়-লেখকের বিশেষ প্রণোদনা

প্রকাশিতঃ 10:22 pm | March 25, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশে মারা যাচ্ছেন মানুষ। প্রতিদিন লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। লকডাউন হচ্ছে নানা দেশ।

প্রায় শত কোটি মানুষ রয়েছেন হোম কোয়ারেন্টাইনে। মরণঘাতী করোনার বিষধর ছোবলের আগেই সতর্ক পদক্ষেপ গ্রহণ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার।

কঠিন সময়ের জন্য নানামুখী প্রস্তুতি গ্রহণ করেছেন তিনি। এই মরণ ভাইরাস সংক্রমণ প্রতিরোধে অক্ষরে অক্ষরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

দুর্যোগময় এমন পরিস্থিতিতে হাত গুটিয়ে বসে নেই ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতেগড়া অহঙ্কার ও গৌরবের ইতিহাস ধারণ করে পথচলা বাংলাদেশ ছাত্রলীগ।

করোনাভাইরাস প্রতিরোধ ও মানুষকে সচেতন করার লক্ষ্যে দেশজুড়ে সচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছে সংগঠনটির নেতা-কর্মীরা। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সরকারের সর্বাত্নক প্রচেষ্টায় নিজেদের শামিল করতে প্রথম ছাত্র সংগঠন হিসেবে আদাজল খেয়ে মাঠে নেমে পড়ে।

গত শুক্রবার (২০ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, শাহবাগ, ঢাকা কলেজ ও ধানমন্ডিতে আওয়ামী লীগের অফিসের সামনে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কর্মসূচি পালন করে জয় ও লেখকের নেতৃত্বাধীন ছাত্রলীগ।

এ সময় তারা এই ভাইরাসের বিস্তার রোধ ও সাধারণ মানুষকে সচেতন করতে রাজধানীর বিভিন্ন অলিতে-গলিতে মাস্ক, স্যানিটাইজার ও সচেতনতামূলক লিফলেট প্রচার করে।

দলীয় সূত্র জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মোতাবেক হাতের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ হয়। ফলে নিয়মিত হ্যান্ড-স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করার জন্য নির্দেশনা দিয়েছে তারা। কিন্তু বাজারে হ্যান্ড স্যানিটাইজার সংকট প্রকট হওয়ায় ছাত্রলীগ নানামুখী উদ্যোগ গ্রহণ করে।

রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও দেশের বিভিন্ন প্রান্তের ছাত্রলীগ নেতা-কর্মীরা নিজেদের উদ্যোগে হ্যান্ড-স্যানিটার তৈরির কাজ শুরু করে। এরপর এটি বোতলজাত করে সুশৃঙ্খলভাবে দেশের সাধারণ মানুষের হাতে তুলে দেয়। ছাত্রলীগের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও ঢাকা মেডিক্যাল এলাকায় পথচারীদের হাত পরিষ্কার করার জন্য বেসিন বসানো হয়েছে।

সূত্র মতে, প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন ইউনিটের ছাত্রলীগের নেতা-কর্মীরা মাস্ক, হ্যান্ড-স্যানিটাইজার বিতরণ করছে সাধারণ মানুষের মাঝে। তাদের হাতে তুলে দিচ্ছে সচেতনতামূল প্রচারপত্র। মূলত সাধ্যমতো এই ভাইরাস থেকে দেশের জনসাধারণকে সুরক্ষার জন্য দেশজুড়েই বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নির্দেশনা মোতাবেক ইতিবাচক সচেতনতামূলক এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংগঠনটির লাখো নেতা-কর্মী।

বাংলাদেশ ছাত্রলীগের দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছে, কেন্দ্রীয় ছাত্রলীগের পক্ষ থেকে প্রাথমিকভাবে প্রায় ২০ হাজার মাস্ক ও স্যানিটাইজার তৈরি করে গোটা ঢাকা মহানগরীতে বিতরণ করা হয়। এর সঙ্গে সচেতনতামূলক লিফলেট তো আছেই।

নিজেদের এই কার্যক্রম শুধুমাত্র রাজধানীতে সীমাবদ্ধ না রেখে দেশজুড়ে ছাত্রলীগের সব ইউনিটে একত্রে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণের নির্দেশনা প্রদান করা হয়।

একই সূত্র কালের আলোকে জানায়, ছাত্রলীগের গোটা দেশের নেতা-কর্মীরা কয়েক লাখ পিস হ্যান্ড-স্যানিটাইজার তৈরি করে ইতোমধ্যেই দেশের সাধারণ মানুষের মাঝে বিতরণ করেছে।

পাশাপাশি গোটা দেশে মাস্কের সংকট তৈরি হওয়ায় ছাত্রলীগ নেতা-কর্মীরা নিজেদের উদ্যোগে মাস্কও তৈরি করেছে। এর পাশাপাশি তারা সাবান কিনেও তুলে দিয়েছে সাধারণ মানুষের হাতে।

বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় মনে করেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিষ্কার বলেছিলেন, ‘ছাত্রলীগের ইতিহাস স্বাধীনতার ইতিহাস, ছাত্রলীগের ইতিহাস বাঙালির ইতিহাস’। সেই ইতিহাসের গৌরব পতাকা ধারণ করেই পথ চলছে ছাত্রলীগ।’

দেশজুড়ে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ মানুষকে সুরক্ষার এই উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, করোনাভাইরাস একটি বৈশ্বিক সমস্যা। এই সমস্যা মোকাবেলায় ভাইরাসের বিস্তার রোধ ও সাধারণ মানুষকে সচেতন করতে গোটা দেশজুড়েই সাধারণ মানুষের মাঝে মাস্ক, হ্যান্ড-স্যানিটাইজার ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করছে ছাত্রলীগ। আমরা পুরো কার্যক্রম মনিটরিং করছি। সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছি।

জানতে চাইলে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য কালের আলোকে বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণ রোধ করতে ছাত্রলীগ গোটা বাংলাদেশে তৎপর রয়েছে। আমাদের নেতা-কর্মীরা সাধারণ মানুষের মাঝে মাস্ক ও হ্যান্ড-স্যানিটাইজার বিতরণ করছে।

একই সঙ্গে কিভাবে করোনাভাইরাস থেকে কীভাবে মুক্ত থাকা যায় সেই বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। প্রয়োজনে ছাত্রলীগের পক্ষ থেকে টিম প্রস্তুত করা হয়েছে। আমাদের নেতা-কর্মীরা সার্বক্ষণিক সাধারণ মানুষের সেবায় নিজেদের নিয়োজিত করেছেন।’

জয়-লেখকের বিশেষ প্রণোদনা
করোনা সংক্রমণ প্রতিরোধে গোটা দেশে ছাত্রলীগ নেতা-কর্মীদের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর কার্যকর উদ্যোগ গ্রহণ করেছেন। কেবলমাত্র নিজের সংগঠনের নেতা-কর্মীদের নামকাওয়াস্তে নির্দেশনা না দিয়ে তাদের কার্যক্রমের আপডেট নিচ্ছেন বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য।

আল নাহিয়ান খান জয় ছাত্রলীগের সারা দেশের কার্যক্রমের ছবি তুলে ধরছেন নিজের ফেসবুকের ওয়ালে। আর লেখক ভট্টাচার্য্য বিভিন্ন অনলাইন ও পত্রিকায় প্রকাশিত নিউজের লিংক শেয়ার করছেন।

প্রথমবারের মতো কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দলীয় নেতা-কর্মীদের উজ্জীবিত করতে এমন উদ্যোগ ইতিবাচক প্রশংসা কুড়িয়েছে। অনেকেই ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের এমন কাজকে দলীয় নেতা-কর্মীদের জন্য বিশেষ প্রণোদনা হিসেবেই উল্লেখ করেছেন।

পিরোজপুরে করোনা ভাইরাস সচেতনতায় ও প্রতিরোধে জেলা ছাত্রলীগের বিভিন্ন কার্যক্রম

আমাদের বিভিন্ন জেলার প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত

নওগাঁ : করোনাভাইরাস রোধে শ্রমজীবী মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও লিফলেট বিতরণ করেছে জেলা ছাত্রলীগ। সোমবার (২১ মার্চ) নওগাঁ শহরের বিভিন্ন এলাকায় এই কার্যক্রম পরিচালনা করেন নওগাঁ জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রিজভী ও সাধারণ সম্পাদক আমানউল্লাহ সিউল।

পিরোজপুর : করোনা ভাইরাস সচেতনতায় ও প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, হ্যান্ড গ্লোবস, সাবান ও লিফলেট বিতরণ করেছে জেলা ছাত্রলীগ। বুধবার (২৫ মার্চ) দুপুরে স্থানীয় টাউন ক্লাব থেকে শুরু করে বিভিন্ন দলে ভাগ হয়ে পৌর শহরের বিভিন্ন স্থানে পথচারীদের মাঝে এসব বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম টিটু, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শওকত খান, পৌর ছাত্রলীগের সভাপতি আসিফ ইকবাল প্রমুখ।

চট্টগ্রাম : করোনা ভাইরাস প্রতিরোধ করতে নানা কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ। কর্মসূচির মধ্যে রয়েছে-চট্টগ্রাম কলেজ রসায়ন বিভাগ তৈরিকৃত হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতকরণের পর শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ, সাবান দিয়ে হাত ধোঁয়ার ব্যবস্থা নিশ্চিতকরণ, ক্যাম্পাসের প্রতিটি বিভাগে গিয়ে করোনা ভাইরাস সম্পর্কিত সচেতন করা।

এদিকে, বন্দর থানা ছাত্রলীগের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মাইকিং করেছেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। এতে উপস্থিত ছিলেন বন্দর থানা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ কাইয়ুম, সাধারণ সম্পাদক নুরুজামান বাবু, সহ-সভাপতি শুভ চক্রবতি প্রমুখ।

ঢাকা উত্তর জেলা ছাত্রলীগ : করোনায় আতঙ্কিত নয়, সচেতন হওয়ার জন্য বিভিন্ন সচেতনতামূলক লিফলেট বিতরণ করছে ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ। পাশাপাশি ধামরাই উপজেলার কুল্লা ইউনিয়নের পথচারীদের হাত ধোঁয়ার ব্যবস্থাও করে দিয়েছে।

নওগাঁয় মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করছে ছাত্রলীগ

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের কর্মসূচির অংশ হিসাবে ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের ছাত্রনেতা তুষার আহামেদ শান্ত এর নির্দেশনায় ও সহযোগীতায় এসব সেবামূলক কাজ করছে ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ।

লালমনিরহাট : করোনা ভাইরাস প্রতিরোধে লালমনিরহাট জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারন সম্পাদক সাধারন মানুষ, পথচারী,রিক্সাচালক,অটোচালকদের মাঝে সাবান বিতরণ করেন। বুধবার (২৫ মার্চ) শহরের বিডিআর গেট এলাকাসহ বিভিন্ন এলাকায় সাবান বিতরণ করেন জেলা ছাত্রলীগের সভাপতি জাবেদ হোসেন বক্কর ও সাধারন সম্পাদক ইয়াকুব আলী।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ জেলা ছত্রলীগের উদ্যোগে সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য দু’টি বেসিন স্থাপন করা হয়েছে। মঙ্গলবার (২৪ মার্চ) দুপুরে কিশোরগঞ্জ শহরের প্রানকেন্দ্র ইসলামিয়া সুপার মার্কেটের সামনে কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমন ও সাধারণ সম্পাদক ফয়েজ ওমান খানের উদ্যোগে ইসলামিয়া সুপার মার্কেটের দোকানদার, ক্রেতা,যানবাহনচালক ও পথচারীদের হাত ধোয়ার জন্য এ দু’টি বেসিন স্থাপন করা হয়।

ময়মনসিংহ : প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশ মোতাবেক ব্যাপক কর্মসূচি পালন করেছে ময়মনসিংহ জেলা ছাত্রলীগ। মঙ্গলবার (২৪ মার্চ) দিনভর ময়মনসিংহ শহর ও শহরের আশপাশ এলাকায় হ্যান্ড-স্যানিটাইজার, মাস্ক, লিফলেট বিতরণ করেছেন জেলা ছাত্রলীগ নেতা তানভীর যোবায়ের ইসলাম তারিন।

সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, গ্লাভস ও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করেছে ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ। জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও মহানগর ছাত্রলীগ নেতা নওশেল আহমেদ অনি জানান, করোনা ভাইরাসের বিস্তার এবং এর প্রভাবে বাজারে হ্যান্ড স্যানিটাইজারের স্বল্পতা এবং মূল্য বৃদ্ধি পাওয়ায় ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষের মাঝে বিনামূল্যে ৫০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করবে।

তিনি জানান, দুস্থ-রিকশাচালক ও দিন মজুরদের মাঝে চাল, ডাল, তেল, মুড়ি ও সাবান বিতরণ করা হবে।

গাজীপুর : করোনাভাইরাসের বিস্তার রোধ ও মানুষকে সচেতন করার লক্ষে রাস্তায় নেমেছে গাজীপুর জেলা ছাত্রলীগ। সোমবার (২১ মার্চ) জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো. জাহাঙ্গীর সরকারের সার্বিক তত্বাবধায়নে শ্রীপুর উপজেলার বিভিন্ন স্থানে বিনামূল্যে মাস্ক বিতরণ করেছে সংগঠনটির নেতা-কর্মীরা।

পাবনা : পাবনায় করোনা ভাইরাস প্রতিরোধ ও সচেতনতায় লিফলেট,মাস্ক ও হ্যান্ডস্যানেটাইজার বিতরণ করেছে ছাত্রলীগ। বুধবার(২৫ মার্চ) বিকেলে পাবনা জেলা ছাত্রলীগের উদ্যোগে জেলা আওয়ামীলীগের সামনে এ সকল সেফটি উপকরন বিতরণ উদ্বোধন করেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি।

নরসিংদী : করোনাভাইরাস প্রতিরোধে মানুষের পাশে দাঁড়িয়েছে নরসিংদী কলেজ শাখা ছাত্রলীগ। মঙ্গলবার (২৪ মার্চ) নরসিংদী রেল স্টেশনের পাশে খালপাড় বস্তির ছিন্নমূল অসহায় মানুষদের বাড়ি বাড়ি গিয়ে নিম্ন আয়ের ১০০ পরিবারে ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বিনা মূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণসহ বস্তির ঘরও তার আশপাশে করোনা প্রতিরোধে জীবানু নাশক স্প্রে ছিটানো হয়েছে।

কালের আলো/এসআর/এমএএ

Print Friendly, PDF & Email