করোনাভাইরাস: মসিক মেয়রের ব্যতিক্রমী নানা উদ্যোগ

প্রকাশিতঃ 6:20 pm | March 24, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চলমান করোনা ভাইরাস (কোভিড-১৯) নিয়ে উদ্ভুত পরিস্থিতিতে দেশের সরকারি অফিস-আদালতে আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে নামানো হচ্ছে সেনাবাহিনীকে। সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে দেশের নীতি নির্ধারকরা।

দেশের এই ক্রান্তিলগ্নে বসে নেই স্থানীয় প্রশাসনও। তারাও সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন করোনা পরিস্থিতি সামাল দিতে। ময়মনসিংহ সিটি কর্পোরেশনও এর ব্যতিক্রম নয়।

তবে নাগরিকদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা ও নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যতিক্রমী নানা উদ্যোগ নিয়েছেন মসিকের প্রথম নির্বাচিত মেয়র মো: ইকরামুল হক টিটু।

সিটি কর্পোরেশন এলাকায় স্থাপন করেছেন একাধিক হাত ধোয়ার বেসিন। টানিছেন সতর্কতামূলক ব্যানার, স্বেচ্ছাসেবকদের নিয়ে চালাচ্ছেন সচেতনতামূলক প্রচারণা।

এছাড়াও নগরের নাগরিকদের বাসায় থাকার পরামর্শ দিয়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্যদি বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থার কথাও জানিয়েছেন মেয়র ইকরামুল হক টিটু।

সিটি মেয়রের এমন উদ্যোগে স্বস্তি ফিরেছে জনমনে, সতর্ক হচ্ছেন নাগরিকরা।

সরেজমিনে দেখা যায়, করোনা ভাইরাস মোকাবেলায় গণসচেতনতা তৈরীর পাশাপাশি নগরীর মোড়ে মোড়ে হ্যান্ড মাইক, প্রচারপত্র বিলি, ব্যানার-ফেস্টুনের মাধ্যমে বিশেষ বার্তা প্রচার করা হচ্ছে। বিভিন্ন স্বেচ্ছাসেবী কর্মীদের মাধ্যমে মাস্ক, হ্যান্ডওয়াশ ও সাবান বিতরণ করা হচ্ছে।

এছাড়া, নগরীর ৬০ স্থানে হাত ধোয়ার ব্যবস্থা, বাসস্টেশন এবং গণপরিবহনে জীবাণুনাশক স্প্রে এর ব্যবস্থা করা হয়েছে।

সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নিয়মিত মোবাইলকোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করা হচ্ছে।

ইকরামুল হক টিটু কালের আলোকে বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়া যাবেনা, গণসচেতনতা তৈরি করতে হবে। সকলের চেষ্টায় এ উদ্ভুদ্ধ পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

এসময় তিনি নগরীর নাগরিকদের প্রয়োজন ছাড়া ঘরবাড়ি থেকে বের না হতে অনুরোধ করেন।

কালের আলো/এনআর/এমএইচএ

Print Friendly, PDF & Email