বড় স্বপ্ন দেখো এবং অর্জনে চেষ্টা অব্যাহত রাখো, ক্যাডেটদের সেনাপ্রধান

প্রকাশিতঃ 8:24 pm | January 24, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

‘বড় স্বপ্ন দেখো এবং তা অর্জনে চেষ্টা অব্যাহত রাখো’- ক্যাডেটদের প্রতি এমন আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। একই সঙ্গে দেশপ্রেমের স্পৃহা বজায় রেখে তাদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে উঠারও আহ্বান জানান তিনি।

সেনাপ্রধান বলেন, ‘ক্যাডেট কলেজে ভর্তির পর একজন ক্যাডেট নিয়মশৃঙ্খলার মধ্যে পড়াশোনা শেষ করে। একজন ক্যাডেট দেশ, জাতি ও মানবসেবায় সব সময় নিজেদের আত্মনিয়োগ করে থাকে।’

ক্যাডেটদের ইতিবাচক দৃষ্টিভঙ্গির চর্চার আহ্বান জানিয়ে সেনাবাহিনী প্রধান আরও বলেন, ‘জীবনে উচ্চ লক্ষ্য নির্ধারণ করে এটি অর্জনে কঠোর পরিশ্রম করতে হবে। ক্যাডেরদের মতো মেধাবী নেতৃত্বের জন্য জাতি অপেক্ষা করছে। এজন্য তোমাদেরকে ভাল পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। তিনি বর্তমান ও সাবেক ক্যাডেটদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

শুক্রবার (২৪ জানুয়ারি) টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজের তিন দিনব্যাপী ১৩তম পুনর্মিলনী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেনাপ্রধান মির্জাপুর ক্যাডেট কলেজের এই পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং বর্ণাঢ্য কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন।

পরে তিনি কুচকাওয়াজে অংশগ্রহণকারী ক্যাডেট ও সাবেক ক্যাডেটদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্য রাখেন। বক্তব্যের শুরুতে তিনি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জেনারেল আজিজ আহমেদ গভীর শ্রদ্ধা জানান ৩০ লাখ শহীদদের প্রতি, যাদের অসামান্য অবদানে অর্জিত হয়েছে স্বাধীন বাংলাদেশ।

সংশ্লিষ্টরা জানায়, গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) থেকে মির্জাপুর ক্যাডেট কলেজের তিন দিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠান শুরু হয়। প্রতি চার বছর পর পর এই পুনর্মিলনীর আয়োজন করা হয়।

এতে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধন এক অনাবিল আনন্দের সাথে দৃঢ়তর হয় এবং পারস্পরিক সহমর্মিতা, সহযোগিতা ও সংবেদনশীলতার এক অপূর্ব মেলবন্ধন তৈরি হয়। আগামীকাল শনিবার (২৫ জানুয়ারি) পর্যন্ত এই পুনর্মিলনী অনুষ্ঠান উদযাপিত হবে।

এর আগে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ শুক্রবার (২৪ জানুয়ারি) সকালে মির্জাপুর ক্যাডেট কলেজে এসে পৌঁছালে সাভার সেনানিবাসের নবম পদাতিক ডিভিশনের জেনারেল কমান্ডিং অফিসার ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. আকবর হোসেন তাকে স্বাগত জানান।

এ সময় সংশ্লিষ্ট ক্যাডেট কলেজের অধ্যক্ষ বিমান রায় চৌধুরী, মির্জাপুর এক্স ক্যাডেট এ্যাসোসিয়েশনের (এমইসিএ) সভাপতি উপস্থিত ছিলেন।

ক্যাডেটদের উদ্দেশ্যে নিজের বক্তব্য শেষে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ক্যাডেটদের উদ্যোগে বর্ণাঢ্য চিত্র প্রদর্শনী ও বিজ্ঞান মেলার উদ্বোধন করেন। পরে সাবেক ক্যাডেটবৃন্দদের সঙ্গে নিয়ে তিনি পুনর্মিলনীর স্মৃতি রক্ষার্থে কলেজের শহীদ মিনার এলাকায় বৃক্ষরোপণ করেন।

এই পুনর্মিলনী অনুষ্ঠানে সামরিক ও অসামরিক উচ্চপদস্থ কর্মকর্তা, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিত্ব, সাবেক অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও অনুষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসআর/এমএইচ

Print Friendly, PDF & Email