দেশের সব বিমানবন্দরের আধুনিকায়ন হচ্ছে: প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 6:56 pm | November 04, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের এভিয়েশন খাতে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য ইতিমধ্যেই নতুন প্রজন্মের ১০টি বোয়িং বিমান ক্রয় করা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আমরা সর্বাধুনিক প্রযুক্তির আরও দুইটি নতুন ড্রিমলাইনার পেতে যাচ্ছি। অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটে পরিচালনার জন্য ২০২০ সালের জুনের মধ্যে নতুন তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ বিমানের বহরে যোগ হবে।

সোমবার(০৪ নভেম্বর) হোটেল সোনারগাঁওয়ে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক আমরা আমাদের সকল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিতকরণসহ আধুনিকায়নের কার্যক্রম হাতে নিয়েছি।

‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ কর্মসূচির আওতায় অচিরেই তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ শুরু হবে। এছাড়াও সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, কক্সবাজার বিমানবন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও যশোর বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ, শক্তিশালীকরণসহ নতুন টার্মিনাল ভবনের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে।’

আকাশপথে ভ্রমণের সময় যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, বিমান পরিচালনা একটি পেশাগত দক্ষতার বিষয়। ফ্লাইট অপারেশন করার ক্ষেত্রে প্রতিটি জায়গায় দক্ষ জনবল নিয়োগের বিষয়টি নিরাপত্তার খাতিরেই নিশ্চিত করতে হবে। বিমান পরিচালনার ক্ষেত্রে যাত্রীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি মাথায় রাখলে দুর্ঘটনা সংক্রান্ত যেকোনো বিষয় প্রতিরোধ করা সম্ভব।

তিনি বলেন, আমি যখনই বাংলাদেশি কোনো বিমানে ভ্রমণ করি তখন এই ভেবে নিশ্চিন্ত হই যে, আমি বাংলাদেশি দক্ষ পাইলটের তত্ত্বাবধানে রয়েছি। যেমন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময়ই বলে থাকেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পাইলটরা বিশ্বের অন্যতম সেরা পাইলট।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) এনামুল বারী, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. মফিদুর রহমান, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যাপ্টেন জ্যাক নেক্সটার, নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন ও বাংলাদেশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন মাহবুবুর রহমান।

কালের আলো/এনআর/এমএইচএ

Print Friendly, PDF & Email