বিএসএসে কৃষি প্রকৌশলীদের জন্য টেকনিক্যাল ক্যাডার চালুর দাবি

প্রকাশিতঃ 10:31 pm | September 11, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) কৃষি প্রকৌশলীদের জন্য টেকনিক্যাল ক্যাডার চালুর দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা। সেইসাথে দাবি আদায় না হওয়া পর্যন্ত অনুষদের সকল ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন তারা।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে অনুষদের প্রায় ৪ শতাধিক শিক্ষার্থীদের সাথে শিক্ষকরা এসেও আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন।

ইমরান সিদ্দিক পান্তর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল হক, ফার্ম স্টাকচার এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. রায়হানুল ইসলাম, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জরুল আলম, শিক্ষার্থী মিঠু, অতীশ বড়ুয়া, আব্দুর রহমান, কৌশিক, মাশহুর প্রমুখ।

অবলম্বে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের ন্যায় বিসিএসে টেকনিক্যাল ক্যাডার চালু করার জোর দাবি জানিয়ে বক্তারা বলেন, কৃষি প্রকৌশলীদের চাকরির ক্ষেত্র দিন দিন কমে যাচ্ছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি), বাংলাদেশ কৃষি গবেষণা প্রতিষ্ঠান (বারি), বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা প্রতিষ্ঠান (বিনা), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), বাংলাদেশ ধান গবেষণা প্রতিষ্ঠান (ব্রি) প্রভৃতি সরকারি প্রতিষ্ঠানে খুবই সীমিত সংখ্যক নিয়োগ দেওয়া হচ্ছে। আবার বিসিএসে কৃষি ও খাদ্য প্রকৌশলীদের জন্য টেকনিক্যাল ক্যাডার না থকায় প্রকৌশলীরা কৃষকের দোরগোড়ায় গিয়ে সেবা দিতে পারছে না। ফলে সন্তোষজনক ক্ষেত্র না পেয়ে অন্য পেশায় ঝুঁকে পড়ছে কৃষি ও খাদ্য প্রকৌশলীরা।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email