আইসিটি উদ্যোক্তাদের ঋণ দিতে হচ্ছে কোম্পানি, মূলধন ৫০০ কোটি

প্রকাশিতঃ 9:46 am | August 20, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের উদ্যোক্তা তৈরির জন্য আর্থিক সহায়তা দিতে একটি কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ নামের এই কোম্পানি কোনো জামানত ছাড়া শুধু গ্রহণযোগ্য আইডিয়ার ওপর ঋণ দেবে উদ্যোক্তাদের।

সোমবার(১৯ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ-সচিব মোহাম্মদ শফিউল আলম মন্ত্রিসভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান।

সচিব বলেন, প্রস্তাবিত কোম্পানি আইসিটি পণ্য তৈরি ও বিপণনের জন্য উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেবে। কোম্পানি কাজ শুরু করলে ঋণের পরিমাণ ও সুদের হার ঠিক করা হবে। এখান থেকে ঋণ নিতে কোনো জামানত লাগবে না।

সচিব বলেন, ‘ব্যাংকের লোন পেতে মর্টগেজ লাগে। কত কিছু লাগে। এই কোম্পানি থেকে থেকে ঋণ পেতে এসব লাগবে না। উদ্যোক্তাদের মাথায় যে আইডিয়া আছে তা থেকেই টাকা পাবেন তারা।’

কোম্পানিটির অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। ২০০ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। সাতজন পরিচালকের এই কোম্পানির চেয়ারম্যান হবেন তথ্যপ্রযুক্তি সচিব।
চাঁদপুরে হচ্ছে প্রযুক্তি বিশ^বিদ্যালয়

কালের আলো/এনএল/এমআর

Print Friendly, PDF & Email