এনআরবি গ্লোবাল ব্যাংকের ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু

প্রকাশিতঃ 6:04 pm | June 23, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রচলিত ধারার ব্যাংকিং সেবার পাশাপাশি ইসলামী ব্যাংকিং চালু করতে যাচ্ছে এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত অনুমোদনও পেয়েছে ব্যাংকটি। এছাড়া এজেন্ট ব্যাংকিংও চালু করার উদ্যোগ নিয়েছে ব্যাংকটি। এর মাধ্যমে ব্যাংকটির কার্যক্রম সম্প্রসারণের পাশাপাশি ব্যালান্সশিটসহ সামগ্রিক সূচকে বড় ধরনের উন্নতি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ হাবিব হাসনাত বলেন, প্রচলিত ধারার ব্যাংকিং থেকে বেরিয়ে এনআরবি গ্লোবালকে গণমুখী ব্যাংকে পরিণত করার উদ্যোগ নেয়া হয়েছে। আমরা সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে গ্রাহকদের নিরাপদ ব্যাংকিং সেবা দিয়ে আসছি। চতুর্থ প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে এনআরবি গ্লোবাল ব্যাংকের অবস্থান অগ্রভাগে। এসএমএস ও ইন্টারনেট ব্যাংকিংয়ের মতো সর্বাধুনিক ব্যাংকিং সেবাগুলো আমাদের গ্রাহকরা পাচ্ছেন। সমসাময়িক ব্যাংকগুলোর মধ্যে সবার আগে ইসলামী ব্যাংকিং চালু করতে পারাটা আমাদের জন্য গৌরবের।

তিনি জানান, প্রাথমিকভাবে চলতি বছর পাঁচটি ইসলামী ব্যাংকিং শাখা চালু করবে এনআরবি গ্লোবাল ব্যাংক। পর্যায়ক্রমে এ সংখ্যা আরো বাড়ানো হবে। এছাড়া বিদ্যমান শাখাগুলোর মধ্যে ইসলামী ব্যাংকিং উইন্ডোও চালু করা হবে। প্রচলিত ধারার ব্যাংকিং সেবার পাশাপাশি এনআরবি গ্লোবালের ইসলামী ধারার ব্যাংকিং সেবাও গ্রাহকদের আস্থা অর্জন করতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।

২০১২ সালে একসঙ্গে নয়টি ব্যাংকের অনুমোদন দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে পূর্ণাঙ্গ ইসলামী ধারার ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করে ইউনিয়ন ব্যাংক লিমিটেড। অন্য আটটি ব্যাংকই প্রচলিত ধারার ব্যাংক হিসেবে লাইসেন্স পেয়েছিল। কার্যক্রম শুরুর পর থেকেই বিভিন্ন ধরনের অভিযোগ ওঠে চতুর্থ প্রজন্মের দু-একটি ব্যাংকের বিরুদ্ধে। এতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে এ ব্যাংকগুলো। আমানত ও ঋণপ্রবাহের গতিতেও কিছুটা ভাটা পড়ে। তবে এর মধ্যেও আমানত ও ঋণ প্রবৃদ্ধিতে বড় ধরনের সাফল্য পেয়েছে ইউনিয়ন ব্যাংক লিমিটেড ও এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড।

চলতি বছরের ৩১ মার্চ শেষে আমানত সংগ্রহ, ঋণ বিতরণসহ ব্যালান্সশিটের আকারের দিক থেকে শীর্ষস্থানে রয়েছে ইউনিয়ন ব্যাংক। ইসলামী ধারার ব্যাংকটির আমানতের পরিমাণ ছাড়িয়েছে ১২ হাজার কোটি টাকা, যা দেশের তৃতীয় প্রজন্মের অনেক ব্যাংকের সমান। অন্যদিকে এনআরবি গ্লোবাল ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৮ হাজার ৫০০ কোটি টাকা। একই সময়ে ব্যাংকটির বিনিয়োগও ৭ হাজার ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। ব্যালান্সশিটের আকারের দিক থেকে চতুর্থ প্রজন্মের নয়টি ব্যাংকের দিক থেকে এনআরবি গ্লোবালের অবস্থান দ্বিতীয়। ব্যাংকটির খেলাপি ঋণের হারও ২ শতাংশের নিচে রয়েছে।

ইউনিয়ন ব্যাংকসহ দেশের অন্যান্য ইসলামী ধারার ব্যাংকগুলোর সাফল্য এনআরবি গ্লোবাল ব্যাংককেও উৎসাহিত করেছে। এজন্যই ইসলামী ব্যাংকিং শাখার পাশাপাশি ইসলামী ব্যাংকিং উইন্ডোও চালু করার উদ্যোগ নিয়েছে ব্যাংকটি। ইসলামী ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য সম্প্রতি এনআরবি গ্লোবাল ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) পদে যোগদান করেন মো. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী। এর আগে তিনি দীর্ঘ ৩৩ বছর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে কর্মরত ছিলেন।

২০১২ সালে প্রবাসী উদ্যোক্তাদের জন্য একসঙ্গে তিনটি এনআরবি ব্যাংকের অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এগুলো হলো এনআরবি, এনআরবি কমার্শিয়াল ও এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড। নামের প্রথমাংশ মিল থাকায় তিনটি ব্যাংককেই কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। এ অবস্থায় নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছিল এনআরবি গ্লোবাল ব্যাংক। নামের প্রথম অংশ থেকে এনআরবি বাদ দিয়ে শুধু ‘গ্লোবাল ব্যাংক লিমিটেড’ নামকরণের জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদনও জানিয়েছিল ব্যাংকটি। যদিও বাংলাদেশ ব্যাংক সে প্রস্তাবে সাড়া দেয়নি। ফলে এনআরবি গ্লোবাল ব্যাংক নামই বহাল থাকছে।

এখন পর্যন্ত ৫৭টি শাখা চালু করেছে এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেড। নতুন করে এজেন্ট ব্যাংকিং সেবা চালু করার উদ্যোগ নিয়েছে ব্যাংকটি। পরিচালনা পর্ষদে অনুমোদনের পর কেন্দ্রীয় ব্যাংকের এজেন্ট ব্যাংকিং চালুর জন্য আবেদন করা হয়েছে বলেও জানান ব্যাংকটির এমডি সৈয়দ হাবিব হাসনাত।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email