১২ জুন জিয়ার অপকীর্তির বিরুদ্ধে প্রথম বিজয়: যুবলীগ চেয়ারম্যান

প্রকাশিতঃ 12:20 am | June 12, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বলেছেন, স্বৈরাচারী সামরিক একনায়ক জিয়ার অপকীর্তির বিরুদ্ধে প্রথম বিজয়ের দিন হলো ১২ জুন।

মঙ্গলবার (১১ জুন) সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে ওমর ফারুক চৌধুরী বলেন, ১৯৮১ সালের ১২ জুন বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বঙ্গবন্ধু ভবনকে উদ্ধার করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু ভবন উদ্ধারের মধ্য দিয়েই ইতিহাস বিকৃতির বিরুদ্ধে সংগ্রামে প্রথম বিজয় সূচিত হয়েছিল। 

তিনি বলেন, ‘জিয়াউর রহমান শুধু জাতির পিতাকেই হত্যা করেননি, তিনি সামরিক শাসন জারি করে মুক্তিযুদ্ধের সমস্ত চেতনাকে ভুলুণ্ঠিত করেছিলেন। তারই অংশ হিসেবে বঙ্গবন্ধু ভবনের গেটকে সিলগালা করে ছিলেন।

তিনি আরও বলেন, ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই নিষেধাজ্ঞা বাতিলের জন্য জনমত গড়ে তুলেছিলেন। সেই জনমতের চাপে তৎকালীন সরকার বাড়িটি হস্তান্তর করতে বাধ্য হয়। এ বাড়িটি শুধু বাড়ি নয়। এটি ইতিহাস এবং আমাদের চেতনার আকর।

কাজেই এ বাড়ি উদ্ধারের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনার ধারায় বাংলাদেশকে ফিরিয়ে নেওয়ার সংগ্রামে প্রথম বিজয় সূচিত হয়েছিল। তাই বাঙালি চেতনায় বিশ্বাসী, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এবং জাতির পিতায় বিশ্বাসী প্রত্যেকটি মানুষের এই দিনটিকে গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করা উচিত।  

কালের আলো/এনএ/এমএইচএ

Print Friendly, PDF & Email