সেনাপ্রধানের যে ছবি হৃদয় ছুঁয়েছে সবার

প্রকাশিতঃ 6:49 pm | November 22, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো :
লেখার চেয়ে ছবি না কী অনেক শক্তিশালী। এই কথাটি বেশ পুরনোই বটে! যে কথা মুখে বলে বা লিখে বোঝানো যায় না সেই কথা বলে ওঠে ছবি। এমনই একটি ছবি হাতে পেয়েছে জনপ্রিয় গণমাধ্যম কালের আলো। আর সেই ছবিটি বীরশ্রেষ্ঠ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামালের রত্নগর্ভা মা মালেকা বেগম (৮৫) এর সঙ্গে দেশপ্রেমিক সেনাবাহিনীর প্রধানের ছবি।

এক লহমায় হৃদয় ছোঁয়া সেই ছবিতে দেখা যাচ্ছে, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ঢাকা সেনানিবাসের ‘আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে’এ খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সেনাসদস্য ও তাঁদের নিকটাত্মীয়দের সাথে কুশলাদি বিনিময় ও শুভেচ্ছা উপহার প্রদান করছেন। সবার সঙ্গেই কুশলাদি বিনিময়ের পাশাপাশি উপহার সামগ্রী তুলে দিচ্ছেন তিনি।

হঠাৎ দেশের জন্য জীবন দেয়া বীরশ্রেষ্ঠ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামালের রত্নগর্ভা মা অশীতিপর বৃদ্ধার কাছে পৌঁছতেই তাঁর হাতে উপহার তুলে দেওয়ার পর ওই বৃদ্ধা মা তাঁর মাথায় হাত বুলিয়ে দিচ্ছেন। চোখ যেন তাঁর ছলছল করছে। যেন নিজের সন্তানকে নিষ্পলক দৃষ্টিতে দেখছেন। পরম মমতায় আশীর্বাদ করছেন মা! এসব ঘটনা প্রবাহের অবতারণা হয়েছে বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকালে।

আরো পড়ুনঃ
দেশের প্রয়োজনে দায়িত্ব পালন করবে সেনাবাহিনী, মন্তব্য সেনাপ্রধানের

এই ছবিটি যারাই দেখেছেন তাদেরই আবেগ স্পর্শ করেছে। এমনকি সেনাবাহিনী প্রধানেরও আবেগতাড়িত হওয়ার ছায়াও পড়েছে ছবিতে। অনেকটাই জমাট কান্নার বিহ্বলতার মতোন।

সেনাসদরের পক্ষ থেকে প্রতিবছরই জাতীয় গর্ব বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে এই ধরনের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এই অনুষ্ঠানে প্রথমবারের মত শান্তিকালীন সময়ে প্রশংসনীয় ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৯ জনকে ‘অসামান্য সেবা পদক’ এবং ১৯ সেনা সদস্যকে ‘বিশিষ্ট সেবা পদক’ তুলে দেন সেনাবাহিনী প্রধান।

এছাড়া সেনাবাহিনীর ৩ জন বীরশ্রেষ্ঠের নিকটাত্মীয়, ৩ জন বীর উত্তম, ১৪ জন বীর বিক্রম ও ২৭ জন বীরপ্রতীক সেনাসদস্যের (সর্বমোট ৪৭ জন) সংবর্ধনা প্রদান করা হয়।

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email