ইভিএম মেশিন কেনার প্রকল্প একনেকে অনুমোদন

প্রকাশিতঃ 2:03 pm | September 18, 2018

কালের আলো ডেস্কঃ 

ভোটগ্রহণ প্রক্রিয়াকে স্বচ্ছ, ত্রুটিমুক্ত, বিশ্বাসযোগ্য ও আধুনিক প্রযুক্তি নির্ভর করতে দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনা হবে। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দেড় লাখ ইভিএম কেনা প্রকল্পটি একনেক সভায় অনুমেদন দেওয়া হয়েছে।

একনেক সভায় মোট ১৩টি প্রকল্প উপস্থাপন করা হয়। এর মধ্যে ১৩ নম্বরে রাখা হয়েছিলো ইভিএম কেনা প্রকল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভা সকালে শুরু হয়।

একনেক সভা শেষে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, মঙ্গলবার একনেকের সভায় মোট ১৪টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এজন্য মোট ব্যয় হবে ১২ হাজার ৫৪৪ কোটি টাকা। সদ্যসমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার হবে ৭ দশমিক ৮৬ শতাংশ।

“এই প্রকল্পের আওতায় দেশব্যাপী বিভিন্ন নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের লক্ষ্যে ক্রমান্বয়ে ১ লাখ ৫০ হাজার ইভিএম মেশিন কেনা, সংরক্ষণ ও ব্যবহার করা হবে। এছাড়া নির্বাচন সংশ্লিষ্ট সব জনবলের জন্য ইভিএম ব্যবহার সংক্রান্ত প্রয়োজনীয় দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ আয়োজন, ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার জন্য ভোটারদের জন্য সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হবে” বলেন তিনি।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, এর আগে গত ১১ সেপ্টেম্বর ইভিএম প্রকল্পটি একনেকে উঠবে বলে জানিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তারপরও এটি একনেক ওঠা নিয়ে সংশয় ছিল।

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে তীব্র আপত্তি জানায় বিএনপিসহ সরকারের বাইরে থাকা বেশিরভাগ রাজনৈতিক দল। গত ২৮ আগস্ট রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সচিব হেলালুদ্দিন আহমেদ ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথা জানান।

কালের আলো/এমএইচ 

Print Friendly, PDF & Email