ইতিহাস গড়ে জিততে হবে বাংলাদেশকে

প্রকাশিতঃ 3:19 pm | May 02, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

আগের দিন ২৪২ রানে এগিয়েছিল শ্রীলংকা। আজ তরিঘরি করে দলটি যোগ করেছে আরো ১৯৪ রান। সে হিসেবে ৪৩৬ রানের লিড পেয়েছে স্বাগতিকরা। অর্থাৎ পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টে জয় পেতে হলে ৪৩৭ রান করতে হবে বাংলাদেশকে।

পরিসংখ্যান বলছে হাতে দেড়দিন থাকলেও এ দুসাধ্য, প্রায় অসম্ভব। কারণ ইতিহাস গড়ে জিততে হবে বাংলাদেশকে।

টেস্ট ইতিহাসে এত রান তাড়া করে জয়ের কোনো নজির নেই। আর এই পরিসংখ্যানে বাংলাদেশের অবস্থা বেশ নাজুক। কখনও ২১৫ রানের বেশি তাড়া করেও জিততে পারেনি টাইগাররা। দেশের বাইরে চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ২৮২ রান।

এদিকে ১৭ রানে দুই উইকেট নিয়ে পাল্লেকেলে টেস্টের চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরে বাংলাদেশ। ফলও মেলে দ্রুত। তাইজুলের মিডল-লেগ স্ট্যাম্পে করা বলটি খেলতে গিয়ে শর্ট লেগে ক্যাচ তুলে দিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। এর আগে ১২ রান করেন তিনি।

এরপর বড় জুটি গড়েন অধিনায়ক দিমুথ করুণারত্নে ও ধনঞ্জয় ডি সিলভা। ৬৬ রানে করুণা আউট হলে ভাঙে দুজনের ৭৩ রানের জুটি। এরপরই ফিরে যান ৪১ রান করা ধনঞ্জয়। উইকেট দুটি নেন যথাক্রমে সাইফ হাসান ও মেহেদী মিরাজ।

ক্রমেই ভয়ংকর হয়ে উঠতে থাকা পাথুম নিশাংকাকে লাঞ্চের আগের ওভারে ফিরিয়ে দেন তাইজুল ইসলাম। এর আগে তিনি করেন ২৪ রান। লাঞ্চের পর একে একে আউট হন নিরোশান ডিকওয়েলা ও রমেশ মেন্ডিস। এর আগে তারা করেন যথাক্রমে ২৪ ও ৮ রান।

তাইজুল ইসলামের বলে সুরাঙ্গা লাকমল ১২ রানে বোল্ড হওয়ার সঙ্গে সঙ্গে ইনিংস ঘোষণা করে শ্রীলংকা। বাংলাদেশের হয়ে একাই ৫ উইকেট নেন তাইজুল। এছাড়া মেহেদি হাসান মিরাজ দুটি, তাসকিন আহমেদ ও সাইফ হাসান একটি করে উইকেট নেন।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email