বিশ্ব অর্থনৈতিক ফোরামের কমিশনার হলেন আবুল কালাম আজাদ

প্রকাশিতঃ 11:48 pm | May 01, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ক্লাইমেট ভালনারেবল ফোরামের বিশেষ দূত ড. আবুল কালাম আজাদকে বিশ্ব অর্থনৈতিক ফোরাম এর গ্লোবাল কমিশন অব বায়োডাইভারসিটি ২০৩০-এর কমিশনার নিয়োগ করা হয়েছে।

শনিবার (২ মে) প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস (রানা) গণমাধ্যমকে এ তথ্য জানান।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের আহ্বানে ও কলম্বিয়া সরকারের অংশীদারিত্বে গঠিত গ্লোবাল কমিশন অব বায়োডাইভারসিটি ২০৩০ বিশ্বজুড়ে নগর সরকার, ব্যবসা প্রতিষ্ঠান ও নাগরিকদের প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি নগর উন্নয়নের মডেল তৈরি করতে সহায়তা করবে, তাই এর নামকরণ করা হয়েছে, ‘বায়োডাইভারসিটি বাই ২০৩০’।

এ কমিশনের সঙ্গে যুক্ত আছেন সরকারি ও বেসরকারি খাতের বিশ্বখ্যাত বিশেষজ্ঞ, শিক্ষাবিদ এবং সুশীল সমাজের ২৬জন প্রতিনিধি; যাদের মাঝে একজন ক্লাইমেট ভালনারেবল ফোরামের বিশেষ দূত ড. আবুল কালাম আজাদ। ২০৩০ সালের মধ্যে ৩ ট্রিলিয়ন ডলার মূল্যের ব্যবসার সুযোগ এবং ১১৭ মিলিয়ন কর্মসংস্থান তৈরি করার মত অবকাঠামো এবং পরিবেশ গঠন করা, বিশ্বব্যাপী নগরসমূহকে নতুনভাবে কল্পনা ও পরিকল্পনা করার লক্ষ্যে বিশ্ব অর্থনৈতিক ফোরাম কলম্বিয়া সরকারের সঙ্গে একযোগে নতুন উদ্যোগ নিয়ে কাজ করবে।

নগরের উন্নয়নকে টেকসই, অন্তর্ভুক্তিমূলক এবং প্রকৃতি-ইতিবাচক করার উদ্দেশ্যে করা সাম্প্রতিক গবেষণাকে ব্যবহারিক সমাধানে রূপান্তরিত করা এবং তার জন্য অংশীদারিত্ব, কাঠামো, দূরদৃষ্টি তৈরি করার ক্ষেত্রেও কমিশনটি পরামর্শ দেবে।

কালের আলো/এসজে/এমএম

Print Friendly, PDF & Email