সাড়ে ১১ কোটি গ্রাহক ই-কমার্সে এসেছে : পলক

প্রকাশিতঃ 7:45 pm | April 14, 2021

টেক ডেস্ক, কালের আলো:

দেশের সাড়ে ১১ কোটি গ্রাহক ই-কমার্সে যুক্ত হয়েছেন বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।রোববার ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) আয়োজিত ‘ক্রস বর্ডার পলিসি, ট্রেড চ্যালেঞ্জেস অ্যান্ড অপর্চুনিটি’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানান তিনি।

‘রুরাল টু গ্লোবাল ই-কমার্স পলিসি কনফারেন্স-২০২১’ এর এই সেমিনারে পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের জন্য বিগত ১২ বছরে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়িত হওয়ার কারণেই দেশের সাড়ে ১১ কোটি কনজ্যুমার ই-কমার্সের সাথে যুক্ত হতে পেরেছে।

তিনি বলেন, পণ্য উৎপাদনকারী ও ক্রেতার মধ্যে সংযোগ স্থাপন করতে তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআইয়ের উদ্যোগে একপে, একসেবা ও একশপ এ ৩টি ডিজিটাল প্লাটফর্ম চালু করা হয়েছে। এর মাধ্যমে প্রান্তিক থেকে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত যেকোনো সেবা কিংবা পণ্য লেনদেন করার সুযোগ সৃষ্টি হয়েছে

।এ সময় ই-গভর্নমেন্টই গুড গভর্নেন্স উল্লেখ করে মানুষের চাহিদা পূরণে ই-কমার্স একটি যুগপোযোগী ঠিকানা বলে মন্তব্য করেন তিনি।

পলক বলেন, ই-কমার্স-জাতীয় অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ কার্যক্রম বিশ্বজুড়ে সংযুক্ত করতে রুরাল টু গ্লোবালের আগে রুরাল টু ন্যাশনাল ই-কমার্স ইকোসিস্টেমের ওপর নজর দিতে হবে । এর ফলে ই-কমার্স পণ্যের বিপণন এবং সরবরাহ বাণিজ্য সহজ হবে।

প্রতিমন্ত্রী ন্যূনতম মূল্যে বিমানে ই-কমার্সের পণ্য পরিবহন এবং ইক্যুইটি শেয়ার মডেলে ই-ক্যাব সদস্যভুক্ত শতাধিক উদ্যোক্তাদের এক কোটি টাকা পর্যন্ত ঋণ সহায়তার আশ্বাস দেন। তিনি দেশের প্রতিটি পরিবারকে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটে সংযুক্ত করার পরিকল্পনা বাস্তবায়নের কথাও তুলে ধরেন।

ই-ক্যাব সভাপতির শমী কায়সারের সভাপতি অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড.জাফর উদ্দিন, ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান, এটুআইয়ের পলিসি এডভাইজার আনির চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের ডিপুটি গভর্নর কাহার মোহাম্মদ নাছের, বাংলাদেশ ইনভেসমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এর ডিজি শাহ মোহাম্মদ মাহবুব, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির , ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. বি এম মাইনুল হোসেন।

-টেক শহর

Print Friendly, PDF & Email