কবি মুহাম্মদ সামাদকে বশেফমুবিপ্রবি ভিসির অভিনন্দন

প্রকাশিতঃ 9:42 pm | January 26, 2021

বশেফমুবিপ্রবি সংবাদদাতা, কালের আলো:

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হওয়ায় বিশিষ্ট কবি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে অভিনন্দন জানিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) এর ভাইস-চ্যান্সলর অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) এক বার্তায় তিনি এ অভিনন্দন জানান। উল্লেখ্য, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন সম্মানিত সিন্ডিকেট সদস্য।

বার্তায় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, কবি মুহাম্মদ সামাদ তাঁর প্রতিভা দিয়ে পাঠক সমাজে জায়গা করে নিয়েছেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন প্রগতিশীল কবি। কবিতায় বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমির এ পুরস্কার তাঁকে আরও অনুপ্রাণিত করবে।

মুহাম্মদ সামাদ এর প্রকাশিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হচ্ছে: আমার দু’চোখ জলে ভরে যায়, আজ শরতের আকাশে পূর্ণিমা, চলো, তুমুল বৃষ্টিতে ভিজি, পোড়াবে চন্দন কাঠ, আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে, একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো, প্রেমের কবিতা, কবিতাসংগ্রহ ইত্যাদি।
কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভূজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার [২০০৯, পশ্চিমবঙ্গ, ভারত]সহ অনেক সম্মাননা লাভ করেন।

তিনি জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতা সংগঠকদের অন্যতম এবং তিন মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে জাতীয় কবিতা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান, যুক্তরাজ্য, নরওয়ে, সুইডেন, দক্ষিণ কোরিয়া, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ভিয়েতনাম সফর করেন।

কালের আলো/এমএ/এমইচএ

Print Friendly, PDF & Email