ক্ষমতা গ্রহণের আগেই বিশাল প্রণোদনা ঘোষণা বাইডেনের

প্রকাশিতঃ 10:10 am | January 15, 2021

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে শপথ গ্রহণের আগেই করোনা মহামারিতে ধসে পড়া অর্থনীতির জন্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলার প্রণোদনার প্রস্তাব দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে আজ শুক্রবার এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এই প্রস্তাব কংগ্রেসে পাস হলে প্রত্যেক মার্কিনির জন্য এক হাজার ৪০০ ডলার প্রণোদনা হিসেবে বরাদ্দ হতে পারে।

বাইডেনের প্রস্তাবে কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম ত্বরান্বিত করতে ৪১৫ বিলিয়ন ডলার এবং ছোটোখাটো ব্যবসার জন্য ৪৪০ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার নিজ এলাকা ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে এক বক্তব্যে বাইডেন বলেন, ‘আমরা কয়েক প্রজন্মের মধ্যে এক অর্থনৈতিক সংকটের পাশাপাশি স্বাস্থ্য সংকটের মধ্যেও পড়েছি।’

এর আগে ডেমোক্র্যাট বাইডেন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন যে, তিনি করোনা মোকাবিলায় ডোনাল্ড ট্রাম্পের চেয়ে কার্যকর পদক্ষেপ নেবেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত দুই কোটি ৩৮ লাখ ৪৮ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে তিন লাখ ৯৮ হাজার মানুষের।

কালের আলো/এসবি/এমআরকে

Print Friendly, PDF & Email