জিপিকে ০১৩ সিরিজের ২০ লাখ সিম বিক্রির অনুমোদন

প্রকাশিতঃ 11:04 pm | August 28, 2018

টেক প্রতিবেদক, কালের আলো :

০১৭ সিরিজের পর ০১৩ সিরিজের সিমের অনুমোদনের জন্য কয়েক বছর থেকেই চেষ্টা করছে গ্রামীনফোন। চাওয়া থেকেই ০১৩ সিরিজের অনুমোদন পেতে যাচ্ছে জিপি। তবে ‘২০ লাখ সিম বিক্রি করতে পারবে তারা’ এমনটাই জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

বিটিআরসির এক বৈঠকে বাংলালিংক ও গ্রামীনফোন অপারেটরকে নতুন করে দুইটি সিরিজ দেওয়ার সিদ্ধান্ত হয়। জিপির ০১৩ এবং বাংলালিংকের ০১৪। বর্তমানে গ্রামীনফোন ও বাংলালিংক ০১৭ ও ০১৯ সিরিজ ব্যবহার করছে।

গত অন্তত তিন বছর ধরে জিপি তাদের দশ কোটির কোটা পূরণ হওয়ার কথা বলে আরো একটি নম্বর সিরিজ বরাদ্দ করার দাবি করে আসছিল। তাদের দাবি ছিল ০১৩। কিন্তু ২০১৬ সালে প্রথমে এ বিষয়ে দাবি তোলা বাংলালিংক চাইছিল ০১০ সিরিজটি।

এর আগে ০১৪ নম্বর সিরিজটি মেসার্স বিবিটিটি নামের একটি কোম্পানির জন্যে বরাদ্দ দেওয়া ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়।

এ মাসেরই শুরুতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে বিষয়টি উত্থাপিত হলে তিনি দুই অপারেটরকে নতুন একটি করে নম্বর সিরিজ বরাদ্দ করার সিদ্ধান্ত দেন।

এর আগে একবার ২০১৬ সালের অক্টোবরে জিপি ০১৩ সিরিজটি অনুমোদন পেলেও তা আবার নানা শর্তে আটকে যায়।

ওই একই বছর রবি এবং এয়ারটেল একীভূত হওয়ায় রবি দুটি সিরিজ ব্যবহার করে বাড়তি ব্যবসায়িক সুবিধা পেয়ে আসছে। আর সেই একই সুবিধা অপর দুটি অপারেটরও যাতে পায় তার জন্যে দ্রুততার সঙ্গে ০১৩ এবং ০১৪ বরাদ্দ করার সিদ্ধান্ত আসল বলেও জানাচ্ছেন কেউ কেউ।

গ্রামীনফোনের সিরিজের বেপারে অনুমোদন আসলেও বাংলালিংকে ০১৪ সিরিজের বরাদ্ধের জন্য প্রাথমিক পদক্ষেপ নেয়া হয়েছে।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email