অসহায় ও ছিন্নমূলের মানুষের মুখে হাসি ফুটালো নৌবাহিনী

প্রকাশিতঃ 5:42 pm | October 01, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

যান্ত্রিক নগরীতে দিনমান ইট ভাঙা বা জোগালির কাজ করতো কেউ কেউ। কেউ কেউ বোতল কুড়িয়ে চালাতো জীবন। বেশিরভাগেরই ঠাঁই নেই মাথা গোঁজার। ওরা ছিন্নমূলের বাসিন্দা হিসেবে পরিচিত সমাজে।

অদৃশ্য শক্তি করোনা আর প্রাকৃতিক দুর্যোগ অন্যদের মতো ওদেরও ভয়াবহ দু:সহ এক পরিস্থিতির মুখে দাঁড় করিয়েছে। লন্ডভন্ড করে দিয়েছে যাপিত জীবন। ওদের কষ্ট আর নীরব হাহাকারের সময়টিতে এবার ওদের পাশে এসে দাঁড়িয়েছে দেশপ্রেমিক বাংলাদেশ নৌবাহিনী।

বৃহস্পতিবার (০১ অক্টোবর) খুলনা নেভাল এরিয়ার কমান্ডারের তত্ত্বাবধানে বানৌজা তিতুমীরে হতদরিদ্র ও অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়েছে গরু, ছাগল, রিক্সা ও ভ্যান। এছাড়া অসহায় ও বিধবা নারীদের স্বাবলম্বী করার উদ্দেশ্যে দেওয়া হয়েছে সেলাই মেশিন।

জীবন যুদ্ধে অসহায় ও ছিন্নমূলের এসব বাসিন্দাদের ঘুরে দাঁড়ানোর প্রাণান্ত প্রচেষ্টা হিসেবেই মানবিক হৃদয় নিয়েই ওদের পাশে এসে দাঁড়িয়েছে নৌবাহিনী। ওদের মুখ থেকে উধাও হাসি যেন এক মুহুর্তের জন্য হলেও ধরা দিয়েছে নিজ নিজ ভুবনে।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, করোনা ও প্রাকৃতিক দূর্যোগের প্রভাবে খুলনার ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে নিয়মিতভাবে জীবিকা নির্বাহের উপকরণ প্রদান করে আসছে বাংলাদেশ নৌবাহিনী।

বানৌজা তিতুমীরে হতদরিদ্র ও অসহায় মানুষের মাঝে গরু, ছাগল, রিক্সা ও ভ্যান বিতরণের আগে বরগুনা জেলা, বাগেরহাটের মোংলা, সাতক্ষীরার শ্যামনগর ও খুলনার বিভিন্ন এলাকায় দরিদ্র, অসহায় ও দুঃস্থদের মাঝে খাদ্য ও পরিধেয় বস্ত্রসহ বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ করে নৌবাহিনী।

আইএসপিআর আরও জানিয়েছে, দেশের সঙ্কটময় এই পরিস্থিতি মোকাবেলায় প্রত্যন্ত অ লের ক্ষতিগ্রস্ত গরীব, অসহায় ও দু:স্থদের মাঝে বিভিন্ন সহায়তা ও জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে নৌবাহিনী এবং পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।

কালের আলো/এসআর/এমএইচ

Print Friendly, PDF & Email