পিআইডিতে অনলাইন পোর্টালের নিবন্ধন, ফি ১০ হাজার টাকা

প্রকাশিতঃ 4:00 pm | September 14, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা। আর কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদফতরকে (পিআইডি) অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব দেয়া হয়েছে।

রোববার(১৩ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দুটি আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে– ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭ (সংশোধিত ২০২০)’ অনুযায়ী, কমিশন গঠন না হওয়া পর্যন্ত অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের কার্যক্রম নেয়ার জন্য তথ্য অধিদফতরকে ক্ষমতা দেয়া হলো।

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন, স্থাপন ও পরিচালনার জন্য ফি নির্ধারণের প্রজ্ঞাপনে বলা হয়েছে– প্রতিটি অনলাইনের নিবন্ধন ফি হবে ১০ হাজার টাকা। নিবন্ধন নবায়ন ফি প্রতি বছর পাঁচ হাজার টাকা। তবে নির্ধারিত সময়ের পর এক মাসের মধ্যে নিবন্ধন নবায়ন ফি জমা দিলে দুই হাজার টাকা সারচার্জ দিতে হবে। এক মাসের মধ্যে পরিশোধ করা না হলে সারচার্জ দিতে হবে পাঁচ হাজার টাকা। ফির বিষয়ে গত ২৫ আগস্ট অর্থ বিভাগ সম্মতি দিয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন, স্থাপন ও পরিচালনার ফি নির্ধারণ নিয়ে গত ২৫ আগস্ট অর্থ বিভাগ সম্মতি দিয়েছে বলে আদেশ জানানো হয়েছে।

নিবন্ধনের জন্য অনুমোদিত নিবন্ধন ফরম তথ্য অধিদফতরে পাঠানো হয়েছে জানিয়ে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রতি মাসের ৫ তারিখের মধ্যে তথ্য মন্ত্রণালয়ে পাঠাতে তথ্য অধিদফতরকে অনুরোধ করা হয়েছে।

গত ৩০ জুলাই ৩৪টি স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমোদন দেয় তথ্য মন্ত্রণালয়। আর গত ৩ সেপ্টেম্বর ৯২টি পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয়া হয়।

কালের আলো/এসবি/এমএসসি

Print Friendly, PDF & Email