‘বাংলাদেশ ফোকলোর চর্চার উর্বর ক্ষেত্র’

প্রকাশিতঃ 10:30 pm | July 24, 2018

এম.এইচ কবির, ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, বাংলাদেশ ফোকলোর চর্চার একটি উর্বর ক্ষেত্র। এখানে শত হাজার সমৃদ্ধ উপাদান রয়েছে। যা চর্চার মধ্যদিয়ে জাতি উন্নতির চরম শিখরে আরোহণ করতে সক্ষম হবে।

মঙ্গলবার (২৪ জুলাই) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ফোকলোর স্টাডিজ বিভাগের আয়োজনে “ফোকলোর চর্চায় বর্তমান ধারা” শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি এসব কথা বলেন।

তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের জন্য আজকের দিনটি ঐতিহাসিক, যেখানে প্রফেসর জওহরলাল হান্ডুর মতো প্রখ্যাত ফোকলোরবিদ এখানে মুল্যবান প্রবন্ধ উপস্থাপন করেছেন। এটি আরও গুরুত্ব পেয়েছে যেখানে দেশের প্রখ্যাত জীবন্ত কিংবদন্তীতুল্য ফোকলোরবিদ প্রফেসর শামসুজ্জামান খান উপস্থিত রয়েছেন।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। সম্মানিত অতিথি ছিলেন বাংলা একাডেমির মহা-পরিচালক প্রফেসর শামসুজ্জামান খান।

ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক মিঠুন মুস্তাফিজের সঞ্চালনায় সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ভারতের কর্নাটক প্রদেশের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ এর চীফ প্রফেসর ড. জওহরলাল হান্ডু।

মূলপ্রবন্ধের উপর আলোচনা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনির্ভাসিটি অফ নিউ মেক্সিকোর হিস্টোরী অফ আর্ট বিভাগের প্রফেসর ড. ডেমন জোসেফ মন্টক্লার।

বাংলা একাডেমির মহা-পরিচালক প্রফেসর শামসুজ্জামান খান বলেন, একটি জাতির সমৃদ্ধি লুকিয়ে থাকে সে জাতি কতটা সমৃদ্ধ তার ইতিহাস ও ঐতিহ্যে। মানব ইতিহাস, ঐতিহ্য চর্চা বর্তমানে বাংলাদেশে অনেক বেশি অগ্রসর। এটাকে আরও এগিয়ে নিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মুলপ্রবন্ধ উপস্থাপনকালে প্রফেসর ড. জওহরলাল হান্ডু বলেন, ফোকলোর কি এবং কেন এ নিয়ে প্রায় ক্ষেত্রেই ভুল ধারণা রয়েছে। এটি এ উপমহাদেশে বিশেষত বাংলাদেশ এবং ভারতে দেখা যায়। কিন্তু এটা ভুল। বলতেই হবে এটি অন্যান্য সকল সামাজিক বিজ্ঞানের মতই সমৃদ্ধ একটি শাস্ত্র এবং যা অন্যান্য বিজ্ঞানের মতোই সমান গুরুত্ব নিয়েই সমাজে কাজ করছে।

সেমিনারের দ্বিতীয় পর্বে আরও একটি প্রবন্ধ উপস্থাপিত হয়। উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক ড. মোঃ হাবিবুর রহমান ও প্রফেসর ড. ডেমন জোসেফ মন্টক্লার।

সেমিনারে আলোচক ছিলেন কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সভাপতি ড. মোঃ সাইফুল ইসলাম। সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. আখতার হোসেন।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email