শিক্ষকতায় মেধাবীদের আকৃষ্ট করতে আসছে পৃথক বেতন কাঠামো

প্রকাশিতঃ 8:38 pm | July 05, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

‘শিক্ষকতা পেশায় দেশের মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করার জন্য জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো প্রণয়নের বিষয়টি সরকারের পরিকল্পনায় আছে। তবে ইতোমধ্যেই সরকার এ লক্ষ্যে আর্থিক সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে।’

বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারদলীয় এমপি নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ৭৪তম জন্মদিন। প্রশ্নোত্তরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ শুরুতেই শিক্ষামন্ত্রীকে সংসদের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা জানান। জবাবে শিক্ষামন্ত্রী সবার কাছে দোয়া কামনা করেন।

প্রশ্নোত্তরে নাহিদ বলেন, মেধাবীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য দেশে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে বিশেষ নজর দেয়া হয়েছে। ইতোমধ্যে গাজীপুরে ’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ’ নামে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে আইন মহান জাতীয় সংসদে পাস হয়েছে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা বর্তমানে শতকরা একশ ভাগ বেতন পাচ্ছেন। বেসরকারি কলেজ ও স্কুলের শিক্ষকদের ন্যায় মাদরাসার শিক্ষকদের বেতন স্কেল ও মর্যাদা সমতাকরণ করা হয়েছে।’

বেসরকারি স্কুল-কলেজ এমপিভুক্তকরণ প্রসঙ্গে একাধিক সংসদ সদস্যের প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী জানান, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পরপরই শিক্ষার গুণগত মানোন্নয়নে সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতোমধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে।

দেশে বর্তমানে ১৪৪টি বিশ্ববিদ্যালয়

সংরক্ষিত মহিলা আসনের এমপি সেলিনা আখতার বানুর এক লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশে বর্তমানে ১৪৪টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৪১টি সরকারি এবং ১০৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এ ছাড়া বর্তমানে বেসরকারি পর্যায়ে ঢাকায় সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি ও চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন নামে দুটি মহিলা বিশ্ববিদ্যালয় কার্যক্রম পরিচালনা করছে।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email