এসএসএফ’র কর্মদক্ষতায় মুগ্ধ প্রধানমন্ত্রী, চিন্তা করেন ওদের নিরাপত্তার কথাও!

প্রকাশিতঃ 3:41 pm | June 15, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

তিনি বঙ্গবন্ধু কন্যা বলেই হয়তো এটা সম্ভব। সব দেশের সরকার প্রধানরা কেবলমাত্র নিজের এবং পরিবারের নিরাপত্তার কথা ভাবলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাবেন স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যদের নিরাপত্তার কথা। 

আরও পড়ুন: উন্নত অনেক দেশের তুলনায় বাংলাদেশে আক্রান্ত-মৃত্যুর হার অনেক কম : প্রধানমন্ত্রী

নিজের সার্বক্ষণিক ছায়া সঙ্গীদের তিনি সম্বোধন করেন ‘তুমি’। কর্মকর্তা হিসেবে না দেখে পরম মমতায় তাদের সন্তান বা নাতি হিসেবে দেখেন। মহানুভব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সত্যিকার অর্থেই তাদের ভাবেন একই পরিবারের সদস্য হিসেবেই।

যারপরেনাই এসএসএফ সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘তোমাদের কর্মদক্ষতা ও আন্তরিকতায় আমরা সত্যিই মুগ্ধ।

আমি তুমি করে বলছি, কারণ তোমরা তো আমার নাতির বয়সী। আসলে আমার নাতির বয়সী সবাই বা আমার ছেলের বয়সী। এখানে ছেলের বয়সীও আছ, নাতির বয়সীও আছ। 

কাজেই এটুকু বলব, তোমরা যেমন আমার নিরাপত্তার জন্য চিন্তা কর, আমিও কিন্তু তোমাদের নিরাপত্তার কথা সব সময় চিন্তা করি।’ 

আরও পড়ুন: পেশাদারিত্বেই কঠিন সব চ্যালেঞ্জে উত্তীর্ণ এসএসএফ

স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর দরবারে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সদস্যদের একদিনের বেতন অনুদান হিসেবে হস্তান্তর করেন এসএসএফ মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান।

সোমবার (১৫ জুন) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, তোমরা সুরক্ষিত থাক, সেটাই আমি চাই। কারণ তোমাদের জীবনের মূল্যটা অনেক বেশি। আমরা তো বৃদ্ধ হয়ে গেছি, আজ বা কাল, যে কোনো সময় মৃত্যু হতে পারে, মৃত্যুর সময় হয়ে গেছে। তোমাদের তো ভবিষ্যৎ আছে। তোমরা নিরাপদ থাক, সেটা সব সময় আমার চিন্তা। তোমাদের জন্য আল্লাহর কাছে দোয়া করি। আমাদের সবার পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য তোমরা যেভাবে আন্তরিকতার সাথে কাজ কর, তোমাদের আন্তরিকতায়, তোমাদের কর্মদক্ষতায় আমরা সত্যি মুগ্ধ।

এসএসএফ সদস্যদের উন্নত প্রশিক্ষণ ও প্রযুক্তিতে সর্বোচ্চ দক্ষতা অর্জনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে, ক্রাইমের ধরণটাও বদলে যাচ্ছে। আগে এক ধরনের হতো এখন অন্যভাবে হয়। প্রতিনিয়ত আমরা এটাও দেখতে পাই প্রযুক্তি যেমন ভালো কাজে ব্যবহার হয়, আবার মন্দ কাজেও ব্যবহার হয়।

‘সেদিকে লক্ষ্য রেখে আমাদের যারা নিরাপত্তায় আছেন তাদেরও সেই আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হতে হবে। কী ধরনের ক্রাইম হচ্ছে সেটা জেনে নিয়ে সেই ক্রাইম কীভাবে প্রতিরোধ করতে হবে। তার জন্য যেমন প্রশিক্ষণ প্রয়োজন প্রশিক্ষণের সঙ্গে সঙ্গে ইক্যুপমেন্টসও দরকার।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর দরবারে বক্তৃতা দেন।

এসএসএফ’র আধুনিকায়নে সরকারের বিভিন্ন কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, আমরা যতদূর পেরেছি এসএসএফ এর জন্য সবকিছু করেছি। সবধরনের ব্যবস্থা, যখন যেটা আধুনিক আসে আমরা সংগ্রহ করার চেষ্টা করি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখানে শুধু যাকে নিরাপত্তা দেওয়া হবে শুধু তাদেরটা নয়, যারা নিরাপত্তা দেবে তাদেরটাও আমার চিন্তা করতে হয়। সেটা যদি চিন্তা না করতাম তাহলে আমি এগুলো কিছুই মেনে নিতাম না।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান।

এসময় এসএসএফ সদস্যদের একদিনের বেতন অনুদান হিসেবে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে দেওয়া হয়। এসএসএফ সদস্যদের পক্ষে তাদের মহাপরিচালক অনুদানের চেকটি হস্তান্তর করেন।

কালের আলো/এসএম/এনএলপিএম

Print Friendly, PDF & Email