সাক্ষাতকারে স্বরাষ্ট্রমন্ত্রী: সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ বিশ্বের রোল মডেল

প্রকাশিতঃ 10:49 pm | June 23, 2018

অ্যাক্টিং এডিটর, কালের আলো :

জঙ্গিবাদ ও নাশকতা গোটা বিশ্বে বিস্তৃত বলে মন্তব্য করেছেন দেশের সফল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, বিশ্ব যখন জঙ্গি দমনে হাবুডুবু খাচ্ছে, তখন বাংলাদেশ সফলতা দেখিয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার সবার নিরাপত্তা নিশ্চিত করেছে।

একাত্তরের রণাঙ্গণের এ বীর সেনানি আরো বলেন, বিশ্ব যখন নিরাপত্তাহীনতায় ভোগে তখন আমাদের দেশের মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে জঙ্গি, সন্ত্রাস, আগুন সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছে।

তারা আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে অপরাধী সম্পর্কে তথ্য জানাচ্ছে। কারণ এদেশের মানুষ শান্তি প্রিয়। তাঁরা সন্ত্রাস ও জঙ্গিবাদকে ঘৃণার সঙ্গে প্রত্যাখ্যান করেছে।

শুক্রবার (২২ জুন) সন্ধ্যায় কালের আলো’র সঙ্গে মোবাইল ফোনে আলাপকালে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদ্জ্জুামান খাঁন কামাল।

মন্ত্রী বলেন, সব ধরণের জবাবদিহিতা নিশ্চিত করেই সরকার সফলতার সঙ্গেই এগিয়ে যাচ্ছে। দল হিসেবে আওয়ামী লীগ এবং দলটির নেতৃত্বাধীন সরকার সব ক্ষেত্রেই ঈর্ষণীয় সফলতা অর্জন করেছে। দেশীয়-আন্তর্জাতিক চক্রান্ত মোকাবেলা করে রাষ্ট্রের অর্থনৈতিক ভিত দিন দিন মজবুত হচ্ছে। অতি অল্প সময়ে বাংলাদেশ উন্নয়নের এমন পর্যায়ে পৌঁছেছে, যা এখন বিশ্বের সবার কাছে অনুকরণীয়। জঙ্গিবাদের মূলোৎপাটনেও সরকার পুরোপুরি সফল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অতিকথন ধাঁচে নেই স্বরাষ্ট্রমন্ত্রীর। তাঁর অমায়িক ব্যবহার মুগ্ধ করে সবাইকে। দলের সর্বস্তরের নেতাকর্মীদের সঙ্গেও রয়েছে বর্ষীয়াণ এ নেতার নিবিড় যোগাযোগ। নিজের নির্বাচনী এলাকাতেও ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন তিনি।

আর এসব কারণেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় সামলে সমানতালেই শিল্পাঞ্চল তেজগাঁও-শেরেবাংলা নগর ও রমনার একাংশ নিয়ে গঠিত ঢাকা-১২ আসনের ভোটারদের আস্থা অর্জন ও হৃদয় জয় করেছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের এ সহ-সভাপতি।

এগিয়ে আসা একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এ আসনটিতে ক্ষমতাসীন দলের জনপ্রিয় প্রার্থী হিসেবে তাঁর মনোনয়ন নিশ্চিত বলে মনে করেন দলটির নেতা-কর্মীরা। নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে টানা জয়লাভের পর এবার হ্যাট্টিক বিজয়ের পথেই হাঁটছেন মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

হেভিওয়েট এ প্রার্থীর জনপ্রিয়তার জোয়ারে বিএনপি’র সম্ভাব্য প্রার্থী খড়কুটোর মতোই ভেসে যাবেন বলে মনে করছেন ভোট বিশ্লেষকরা।

জানা যায়, ভোট রাজনীতিতে ঢাকা-১২ সংসদীয় আসনটি ‘ভিআইপি’ আসন হিসেবে পরিচিত। ৯১’র নির্বাচনে এ আসন থেকে নতুন মুখ হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত হন অবসরপ্রাপ্ত মেজর আব্দুল মান্নান। ৯৬’র নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে এখান থেকে নির্বাচিত হন ডা. এইচ বি এম ইকবাল।

২০০১ সালের নির্বাচনে মেজর মান্নান আবারো আসনটিতে জয়ী হলেও দল থেকে পদত্যাগের কারণে আসনটি শূন্য হয়ে যায়। পরে বিএনপি’র প্রার্থী মোসাদ্দেক আলী ফালু বিপুল কারচুপির প্রশ্নবিদ্ধ উপ-নির্বাচনে বিজয়ী হন।

নবম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েই বিজয়ের হাসি হাসেন বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামাল। দশম জাতীয় সংসদ নির্বাচনেও বিনা প্রতিদ্বন্দ্বীতায় তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। মন্ত্রিসভায় প্রথমে তাকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী করা হয়। ওই সময় তাঁর পারফরম্যান্সে সন্তুষ্ট হন বঙ্গবন্ধু কন্যা। পরে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে পদোন্নতি দিয়ে তাঁর হাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব তুলে দেয়া হয়।

স্বচ্ছ ইমেজের প্রার্থী আসাদুজ্জামান খাঁন কামাল একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকা প্রতীকে এ আসনটিতে নির্বাচনে লড়বেন বলে দলীয় নেতা-কর্মীদের বিশ্বাস। তাদের কথায়- ‘পরপর দু’বারের সংসদ সদস্য আসাদুজ্জামান খাঁন কামালের দলের ভেতরে ও বাইরে ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

তার কোনো বদনাম নেই। এলাকার উন্নয়নে সব সময়ই তাঁর দৃষ্টি নিবদ্ধ ছিল। রাত-দিন ২৪ ঘন্টা দলীয় নেতা-কর্মী এবং স্থানীয় ভোটারদের জন্য তিনি নিবেদিত।’

কালের আলোা/এমকে

** দ্রুত খবর জানতে ও পেতে কালের আলো’র ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: KalerAlo/Facebook

Print Friendly, PDF & Email