আওয়ামী লীগের ভাবনায় নির্বাচন, গুছানো হচ্ছে সংগঠনও

প্রকাশিতঃ 1:35 pm | February 22, 2018

পলিটিক্যাল এডিটর, কালের আলো :
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংগঠন গুছানোর কাজে মনোনিবেশ করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দেশের উন্নয়ন-অগ্রযাত্রার স্বার্থেই টানা তৃতীয় মেয়াদে ক্ষমতা ধরে রাখতে মনোযোগী দলটি’র কেন্দ্রীয় নেতারা বেরিয়ে পড়েছেন সাংগঠনিক সফরে।

ইতোমধ্যেই কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে ১৫ টি টিম চষে বেড়াচ্ছে দেশজুড়ে। কোন কোন এলাকায় কোন্দল রয়েছে, এমপিদের সঙ্গে তৃণমূলের দূরত্ব কেনএসব বিষয়েও তথ্য সংগ্রহ করা হচ্ছে। এর পাশাপাশি সাংগঠনিক টিমগুলো দলের সাংগঠনিক অবস্থা যাচাই ও মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের অবস্থান গভীরভাবে পর্যবেক্ষণ করছেন।

সূত্র জানায়, সাংগঠনিক ১৫ টি টিম প্রতি আসনে আ’লীগের তিনজন করে প্রার্থীর খসড়া তালিকা প্রস্তুত করছে। একই সঙ্গে টিমের সদস্যদের পর্যবেক্ষণে থাকছে তাদের কার্যক্রম। পরখ করে দেখা হচ্ছে জনমত।

দলীয় সূত্র মতে, সাংগঠনিক এসব সমস্যা কাটিয়ে ওঠতে উত্তরণের পথ খোঁজারও চেষ্টা করছেন কেন্দ্রীয় নেতারা। একদিকে দলীয় সংসদ সদস্যদের জনপ্রিয়তা যাচাই করছেন। অন্যদিকে, সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করা নেতাদের তালিকাও প্রস্তুত হচ্ছে।

প্রতিপক্ষের রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীর জনপ্রিয়তা যাচাই, জোটের প্রার্থীদের অবস্থানেরও খোঁজ খবর নিচ্ছেন টিমের সদস্যরা। খতিয়ে দেখা হচ্ছে দীর্ঘদিন ধরে চলে আসা দলের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম, মত সূত্রের।

জানা গেছে, আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০ জানুয়ারি সিলেট থেকে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার শুরু করেছেন। নির্বাচনী জনসভা করেছেন বরিশালে। আজ ২২ ফেব্রুয়ারি যাচ্ছেন রাজশাহীতে। আগামী নির্বাচনের আগ পর্যন্ত তিনি এ ধরনের সফর করবেন।

সূত্র জানায়, বিভাগীয় শহরগুলো সফর শেষ করে প্রধানমন্ত্রী জেলা শহর সফরে যাবেন। জনগণকেই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের কাছাকাছি যাবেন। টানা তৃতীয় মেয়াদে দলকে ক্ষমতায় আনতে তাদের সঙ্গে সম্পর্কের সেতুবন্ধন রচনা করারও চেষ্টা করছেন।

দলীয় একাধিক সূত্র বলছে, নির্বাচনকে সামনে রেখে সরকারের ৯ বছরের উন্নয়ন কর্মকান্ড প্রচার এবং বিএনপি-জামায়াতের ধ্বংসাত্নক কর্মকান্ড জনগণের সামনে তুলে ধরারও পরিকল্পনা রয়েছে হাইকমান্ডের। এজন্য উঠান বৈঠক, কর্মীসভা, জনসভা ও পথসভার আয়োজন করা হবে।

ক্ষমতাসীন দলের নির্বাচনী প্রস্তুতির বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, আ’লীগের নির্বাচনী প্রস্তুতি’র পাশাপাশি প্রচার চলছে। সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকান্ড, দেশের অর্জন, উন্নয়ন-অগ্রগতির পাশাপাশি বিএনপি-জামায়াতের নেতিবাচক কর্মকান্ডও তুলে ধরা হচ্ছে।

দলটির প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান বলেন, নির্বাচন নিয়েই আমরা ভাবছি। প্রস্তুতি নিয়েই প্রচারণা চলছে। সাংগঠনিক সফরে বিভিন্ন বিষয়ের সঙ্গে দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপির জ্বালাও-পোড়াও অবরোধ ও ধ্বংসাত্নক বিষয়গুলোও জনগণের সামনে তুলে ধরা হবে।

কালের আলো/এসএইচ/এমএ

Print Friendly, PDF & Email