জাতীয় পরিসংখ্যান উপদেষ্টা পরিষদের সভা অনুষ্ঠিত

প্রকাশিতঃ 7:56 pm | July 11, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পরিকল্পনা বিভাগের এনইসি জাতীয় পরিসংখ্যান উপদেষ্টা পরিষদের ২০২৪-২৫ অর্থবছরের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) আগারগাঁওয়ের এনইসি সভাকক্ষে পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালামের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার, ২০২৪ সালের সঙ্গে সংশ্লিষ্ট পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ; বিশ্ব ব্যাংকের অর্থায়নে ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর দ্যা ডেভেলপমেন্ট অব স্ট্যাটিস্টিক-ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রোজেক্ট (এনএসডিএস-আইএসপি) শীর্ষক প্রকল্পের অগ্রগতি; অর্থনৈতিক শুমারি-২০২৩ প্রকল্পের অগ্রগতি; জনশুমারি ও গৃহ গণনা সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন এবং আর্থ-সামাজিক ও জনমিতিক জরিপ সংক্রান্ত তথ্য; বিবিএসকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তর করণ; স্মার্ট উদ্যোগ হিসেবে (কুইক উইন) দারিদ্র্য পরিমাপণ; বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ৫০ বৎসর পূর্তির অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

সভায় পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালাম পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং পরিসংখ্যান ব্যুরো কার্যক্রমসমূহ, অর্থনৈতিক শুমারি-২০২৩ এর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত খোঁজ-খবর নেন এবং পরিসংখ্যান কার্যক্রম আরও ফলপ্রসূ ও গতিশীল করার দিক নির্দেশনা দেন।

এছাড়া তিনি মাসিক ভিত্তিতে একটি প্রকাশনার উদ্যোগ গ্রহণের নির্দেশনা দেন যার মাধ্যমে এক নজরে দেশের সার্বিক অর্থনৈতিক চিত্র জানা যায়। ভবিষ্যতে দেশের উন্নয়ন পরিকল্পনায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং পরিসংখ্যান ব্যুরো আরও কার্যকর ভূমিকা রাখবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

কালের আলো/ডিএইচ/কেএ