টানা দ্বিতীয়বার কোপার ফাইনালে আর্জেন্টিনা

প্রকাশিতঃ 11:52 am | July 10, 2024

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

ধারে ভারে সবদিক থেকেই কানাডার চাইতে যোজন যোজন এগিয়ে আর্জেন্টিনা। কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মাঠের পারফরমেন্সে তা আরও একবার প্রমাণ করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

যদিও ২-০ গোলে জিতে ফাইনালে উঠেছেন লিওনেল মেসিরা। তবে তাদের মাঠের পারফরমেন্স স্কোরলাইন দেখে বোঝা সম্ভব না। পুরো ম্যাচে দাপটের সঙ্গে খেলেছে আর্জেন্টিনা। যদিও ম্যাচে আক্রমণের খাতা খোলে কানাডাই। পাঁচ মিনিটে গোলের সুযোগ হাতছাড়া করেন জ্যাকব শাফেলবার্গ। দুই মিনিট পরে আবারও সুযোগ হাতছাড়া করেন তিনি।

১২ মিনিটে ডি মারিয়ার ক্রস থেকে বল পান মেসি। বক্সের ঠিক বাইরে থেকে নেয়া মেসির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

আর্জেন্টিনাকে ম্যাচের ২২ মিনিটে আনন্দের উপলক্ষ আনে দেন হুলিয়ান আলভারেজ। লাউতারো মার্তিনেজের লম্বা থ্রু বল সুবিধাজনক অবস্থায় পেয়ে যান আলভারেজ। ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে বক্সে ঢুকে পড়েন তিনি। গোলরক্ষককে একা পেয়ে বল জলে জড়াতে ভুল করেননি এই আর্জেন্টাইন । তার ডানপায়ের জোরালো শট কেনাডার গোলরক্ষক ম্যাক্সিমির পায়ের ফাঁক গলে গলে জড়ায়।

প্রথমার্ধের শেষদিকে আরো দুটি গোলের সুযোগ হাতছাড়া করেন মেসি। প্রথমার্ধে দুই দলই গোলের চেষ্টা করলেও স্কোরেলাইনে কোনো পরিবর্তন আসেনি।

টুর্নামেন্টে প্রথম গোলের খোঁজে থাকা মেসি প্রথমার্ধে লক্ষ্য মিস করলেও অবশেষে দ্বিতীয়ার্থে পেয়ে যান গোল। ৫১ মিনিটে থ্রো থেকে পাওয়া বলে মেসি বক্সের কাছে সতীর্থকে পাস দিয়েছিলেন। তার পর কানাডা ডিফেন্ডার সেটি ক্লিয়ার করতে গিয়ে ভুলক্রমে পেনাল্টি এড়িয়ায় দাঁড়ানো এনজোর কাছে গেলে তার শটেই গোলমুখে দাঁড়ানো মেসি আলতো টোকায় জালে পাঠান বল।

ম্যাচে ফেরার জন্য দারুণ চেষ্টা চালিয়েছে কানাডা। প্রথমার্ধে রক্ষণাত্মক খেলার চেষ্টা করলেও এবার উপরে এসেছিল তারা। বেশ কিছু আক্রমণ করেছিল তারা। তবে সফলতা আসেনি।

অন্যদিকে আর্জেন্টিনাও একের পর এক আক্রমণ করে কানাডা রক্ষণভাগকে ব্যস্ত করে তোলে। ৬১ মিনিটে ডি মারিয়ার অ্যাসিস্ট থেকে আলভারেজের একটি শট রুখে কানাডার গোলরক্ষক মেক্সিম ক্রিপাউ। এরপর টানা ২টি আক্রমণ চালায় কানাডা। তবে ব্যর্থই থাকে তারা। ৮৯ ও ৯০ মিনিটেও গোলচেষ্টা চালিয়েছে উত্তর আমেরিকার দেশটি। তবে সফলতার মুখ দেখেনি তারা। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা।

এবার নতুন রেকর্ডের হাতছানি আর্জেন্টিনার সামনে। দুই মহাদেশীয় আসর আর এক বিশ্বকাপ টানা জয়ের কীর্তি এর আগে আছে কেবল স্পেনের। ২০০৮ সালের ইউরো, ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো জয় করেছিল স্পেন। এবার সেই সুযোগ আর্জেন্টিনার সামনে। আগামীকালের উরুগুয়ে ও কলম্বিয়া ম্যাচের জয়ী দলের বিপক্ষে বাংলাদেশ সময় সোমবার ভোরে ফাইনালে নামবে লিওনেল মেসির দল।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email