পদোন্নতি পেলেন বিমান বাহিনী প্রধান, র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দিলেন সেনা ও নৌবাহিনী প্রধান

প্রকাশিতঃ 9:19 pm | July 07, 2024

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

এয়ার মার্শাল থেকে এয়ার চীফ মার্শাল পদে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান হাসান মাহমুদ খাঁন। বাংলাদেশ বিমান বাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণের ২৬ দিনের মাথায় তাকে এ পদোন্নতি দেওয়া হয়েছে। রোববার (০৭ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তাকে এয়ার চীফ মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান ও নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান। এ সময় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

দেশ ও জাতির অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত
আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বিমান বাহিনী প্রধান হাসান মাহমুদ খাঁন এয়ার চীফ মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরিধান শেষে রোববার (০৭ জুলাই) বিমান বাহিনী সদর দপ্তরে এসে পৌঁছলে বিমান বাহিনীর একটি চৌকস কন্টিনজেন্ট গার্ড অব অনার প্রদান করে। গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ শেষে বিমান বাহিনী প্রধান বিমান সদর প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন। গাছের চারা রোপণ শেষে তিনি দেশ ও জাতির অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাতে অংশগ্রহণ করেন।

বিমান বাহিনীর আরও আধুনিকায়ন ও উত্তরোত্তর উন্নতির অঙ্গীকার
এর আগে গত ১১ জুন অপরাহ্নে হাসান মাহমুদ খাঁন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি বিদায়ী বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান এর স্থলাভিষিক্ত হয়েছেন। সেদিন দায়িত্বভার গ্রহণের পর নতুন বিমান বাহিনী প্রধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং সেখানে তিনি পরিদর্শন বই এ স্বাক্ষর করেন। পরদিন বুধবার (১২ জুন) বেলা ১১টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ওইদিন গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে তিনি তাঁর তিন বছরের নেতৃত্বাধীন সময়ে বিমান বাহিনীর আরও আধুনিকায়ন ও উত্তরোত্তর উন্নতি করার চেষ্টার কথা জানান। প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বিমান বাহিনী প্রধান সেদিন বলেন, ‘আমরা কারও সঙ্গে শত্রুতা করতে চাই না। কিন্তু কেউ যদি আমাদের আঘাত করার চেষ্টা করে, আমরা তার দাঁতভাঙ্গা জবাব দিতে সদা প্রস্তুত। আমাদের সবরকম সক্ষমতা রয়েছে।’

কালের আলো/এমএএএমকে