বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি বেড়ে যাওয়ায় ক্ষোভ

প্রকাশিতঃ 2:55 pm | July 05, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি কমানোর দাবিতে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। হঠাৎ টিকিটের দাম বেড়ে যাওয়ায় অনেকের মধ্যেই ক্ষোভ দেখা দিয়েছে।

শুক্রবার (৫ জুলাই) সকালে রাজধানীর মিরপুর-১ নম্বর বোটানিক্যাল গার্ডেনের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রবেশ ফি কমানোর দাবি জানানো হয়। মিরপুর রানার ও ফিটনেস ক্যাম্পিং বাংলাদেশের সদস্যরা এ মানববন্ধন করে।

মানববন্ধনে আসা ফিটনেস ক্যাম্পেইন বাংলাদেশের সদস্য হীরা চৌধুরী বলেন, আমরা বহুদিন ধরে এখানে রানিং করে আসছিলাম। বর্তমানে গার্ডেনের প্রবেশ ফি ৫ গুণ বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। আমরা এখানে নিয়মিত রানিং করতাম, সেখানে কোনো নির্দিষ্ট সময় ছিল না। তবে প্রবেশ ফি নির্ধারণের কারণে আমাদের কার্ডে সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে এটি অযৌক্তিক সিদ্ধান্ত। আমরা এ সিদ্ধান্তের প্রতিবাদ জানাই। আমরা সুস্থতার প্রজন্ম করতে চাই। আমরা সুস্থ থাকতে চাই। কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে সিদ্ধান্তটি পুনঃবিবেচনার আহ্বান জানাবো।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক আন্দোলনকারী বলেন, আজ সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। আমি বাসায় বসে বৃষ্টি কমার অপেক্ষা করছিলাম। কারণ বৃষ্টি কমলে গার্ডেনে হাঁটতে আসবো। কর্তৃপক্ষ হাঁটা ও দৌড়ানোর জন্য নতুন সময়সীমা বেঁধে দিয়েছে সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত। এ বর্ষাকালে বৃষ্টি হওয়ায় আমার আসতে আসতে সকাল সাড়ে ৬টা বেজে যায়। সকাল ৭টায় বের করে দেয়। এখন এখানে এসেও সঠিকভাবে শরীর চর্চা করা যাচ্ছে না।

তিনি বলেন, অনেক নারী ও আপুরা এখানে ইয়োগা করেন। গতকাল জানতে পারলাম ইয়োগা করতে সময় লাগে প্রায় দুই ঘণ্টার মতো। ইয়োগার আগে তারা প্রথমে হাঁটেন পরে ইয়োগা করেন। আমরা যারা রানিং করতে আসি এখানে আমাদের রানিংয়ের আগের স্ট্রেচিং করতে হয় আবার রানিং থেকেও কিছু স্ট্রেচিং করতে হয়। আমাদের রানিং ও স্ট্রেচিংসহ সময় লাগে প্রায় দুই থেকে তিন ঘণ্টা। তাদের নতুন প্রবেশ নিয়মে সকাল ৭টার মধ্যে গার্ডেন থেকে বেরিয়ে যেতে হবে। গার্ডেন ফাঁকা করে তারা (কর্তৃপক্ষ) কী করতে চায়? এমন নিয়মে আমার মনে হচ্ছে ফাঁকা গার্ডেনে অপকর্ম বেড়ে যাবে। সময়সীমার প্রতিবন্ধকতায় আমাদের বেঁধে রাখতে চাচ্ছে কর্তৃপক্ষ। আমার দাবি, কোনো প্রতিবন্ধকতা চাই না, আগের নিয়মে ও আগের ফিতে গার্ডেনে প্রবেশ করতে চাই।

এর আগে প্রবেশ ফি বাড়ানো নিয়ে মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। আর এর চেয়ে কম বয়সীদের জন্য প্রবেশে ফি দিতে হবে ৫০ টাকা।

কালের আলো/এমএএইচ/ইউএইচ

Print Friendly, PDF & Email