শিক্ষকদের সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক আজ হচ্ছে না

প্রকাশিতঃ 12:10 pm | July 04, 2024

নিজস্ব প্রতিবেদক,কালের আলো:

সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন বাতিলের দাবিতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি চলছে। এতে অচল হয়ে পড়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। এ পরিস্থিতিতে শিক্ষকনেতাদের সঙ্গে আজ বৃহস্পতিবার বৈঠক হওয়ার কথা ছিল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের। কিন্তু ওবায়দুল কাদেরের ‘রাষ্ট্রীয় কাজে ব্যস্ততার’ কারণে বৈঠকটি আজ হচ্ছে না।

বৃহস্পতিবার শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি চার দিনে গড়িয়েছে। এতে অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের ৩৫টি পাবলিক ও সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম।

এ অচলাবস্থা নিরসনে ছাত্রলীগের একজন সাবেক নেতার মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো. নিজামুল হক ভূঁইয়ার সঙ্গে যোগাযোগ করে শিক্ষকনেতাদের সঙ্গে আলোচনায় বসবেন বলে জানান। এ জন্য বুধবার রাতে সভাও করে ফেডারেশন। কিন্তু বৃহস্পতিবার সকালে ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকটি স্থগিত করা হয়।

এ বিষয়ে নিজামুল হক ভূঁইয়া জানান, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সকালে ফোন করে বিষয়টি জানিয়েছেন, রাষ্ট্রীয় কাজে ওবায়দুল কাদেরের ব্যস্ততার কারণে বৈঠকটি স্থগিত করা হয়েছে। তবে শিগগির তিনি বসবেন বলে জানিয়েছেন।
সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী আজ শিক্ষকনেতাদের সঙ্গে বৈঠক করার কথা ছিল।

প্রসঙ্গত, সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে গত ২০ মে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তার ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ৩৫টি পাকলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এরপর ২৮ মে দুই ঘণ্টা এবং ২৫-২৭ জুন তিনদিন সারাদেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। পরবর্তীতে ৩০ জুন পূর্ণ কর্মবিরতি ও ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি শুরু হয়।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email