সেবাপ্রাপ্তি সহজতর করতে পদক্ষেপ গ্রহণ করা হবে: ঢাকা জেলা প্রশাসক

প্রকাশিতঃ 6:07 pm | July 03, 2024

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়কে স্মার্ট ও আধুনিক সেবা প্রদান প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আনিসুর রহমান। পর্যায়ক্রমে এ কার্যালয়ের সকল শাখার কর্মপরিবেশ উন্নয়ন এবং সেবাপ্রার্থীগণের সেবাপ্রাপ্তি সহজতর করতে পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার (৩ জুলাই) ঢাকা জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের জন্য এজলাস আধুনিকায়ন করে উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আমিনুর রহমান (সার্বিক), অতিরিক্ত জেলা প্রশাসক শিবলি সাদিক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম হেদায়েতুল ইসলাম প্রমুখ।

উদ্বোধন শেষে জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, প্রতিদিন ঢাকা জেলা ও মহানগরের বিভিন্ন প্রান্ত থেকে অগণিত বিচারপ্রার্থী আইনি সহায়তা প্রাপ্তির আশায় জেলা প্রশাসকের কার্যালয়ে আসেন। জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থিত আদালত কক্ষসমূহ আকারে ছোট, পুরাতন ও জরাজীর্ণ হওয়ায় বিচারপ্রার্থীদের স্থান সংকুলান ও বিচার প্রক্রিয়া সম্পন্নকরণে জটিলতা পরিলক্ষিত হয়। এসব সমস্যা সমাধান, বিচারক ও কর্মচারীর কর্মপরিবেশ উন্নয়ন ও বিচারপ্রার্থীদের আদালত কক্ষে অবস্থান সুশৃঙ্খল, আরামদায়ক ও সহজতর করার লক্ষ্যে আদালত কক্ষ আধুনিকায়ন ও সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়; যা আজ সফলভাবে বাস্তবায়িত হয়েছে।

তিনি আরও বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়কে স্মার্ট ও আধুনিক সেবা প্রদান প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে পর্যায়ক্রমে এ কার্যালয়ের সকল শাখার কর্মপরিবেশ উন্নয়ন এবং সেবাপ্রার্থীগণের সেবাপ্রাপ্তি সহজতর করতে পদক্ষেপ গ্রহণ করা হবে। দেশের সকল সেবা প্রদান প্রতিষ্ঠানে এমন উদ্যোগ গ্রহণ করা হলে সেবাপ্রার্থীদের দুর্ভোগ বহুলাংশে লাঘব করা সম্ভব হবে।

কালের আলো/এমএএইচ/ইউএইচ

Print Friendly, PDF & Email