গাজায় ১ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ ধ্বংস ও মসজিদে হামলা

প্রকাশিতঃ 12:39 am | July 02, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সম্প্রতি গাজা উপত্যকার মধ্যাঞ্চলে নেটজারিম করিডর এলাকায় একটি এক কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ চিহ্নিত ও ধ্বংস করেছে। সেই সঙ্গে একটি মসজিদেও হামলা চালিয়েছে তারা।

টাইমস অব ইসরায়েল সোমবার (১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইডিএফের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সুড়ঙ্গটি ৯৯তম ডিভিশনের অধীনে কাজ করা সেনারা চিহ্নিত করেছে।

বেশ কয়েকটি শাখা পথ রয়েছে, যা ফিলিস্তিনি যোদ্ধারা এলাকাটি ঘুরে দেখার জন্য ব্যবহার করে। আইডিএফের অভিজাত ইয়াহালোম কমব্যাট ইঞ্জিনিয়ারিং ইউনিটের সেনারা সুড়ঙ্গটি উড়িয়ে দিয়েছে।

একই সঙ্গে নেটজারিম করিডরে কয়েক ডজন বন্দুকধারীকে হত্যা এবং গত দুই মাসে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর শতাধিক স্থাপনা ধ্বংস করা হয়েছে বলেও সামরিক বাহিনী জানিয়েছে। ধ্বংস করা স্থাপনার অস্ত্রের ডিপো, পর্যবেক্ষণ পোস্ট, রকেট উৎক্ষেপণ কেন্দ্র সুড়ঙ্গ অন্তর্ভুক্ত ছিল বলে আইডিএফ দাবি করেছে।

এ ছাড়াও একটি মসজিদে সম্প্রতি বিমান হামলা চালানো হয়েছে বলে সেনাবাহিনী জানিয়েছে। তাদের মতে, মসজিদটি বন্দুকধারীরা প্রস্তুতির কেন্দ্র হিসেবে ব্যবহার করত। সেখানে আক্রমণের পর একটি দ্বিতীয় বিস্ফোরণ ঘটে, যা জায়গাটি অস্ত্র সংরক্ষণের জন্য ব্যবহৃত হওয়া ইঙ্গিত করে।

গণমাধ্যমটির তথ্য অনুসারে, গাজা সিটির দক্ষিণে একটি রাস্তা ঘিরে নির্মিত নেটজারিম করিডরটি আইডিএফকে উত্তর ও কেন্দ্রীয় গাজায় অভিযান চালানোর সুযোগ দেয়। একই সঙ্গে দক্ষিণে পালিয়ে যাওয়ার পর ফিরে আসার চেষ্টা করা ফিলিস্তিনিদের জন্য উত্তরে প্রবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। এটি ইসরায়েলকে উত্তর গাজায় সরাসরি মানবিক সহায়তা সরবরাহের সমন্বয় করতেও সক্ষম করে।

কালের আলো/ডিএইচ/কেএ 

Print Friendly, PDF & Email