দুর্ঘটনায় অক্ষম শ্রমিকদের সহায়তায় ব্যয় হয়েছে ১৪২ কোটি টাকা

প্রকাশিতঃ 9:28 pm | June 23, 2024

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

জাতীয় সংসদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মো. নজরুল ইসলাম জানিয়েছেন, শ্রমিকের অস্বাভাবিক মৃত্যু কিংবা দুর্ঘটনাজনিত কারণে কেউ কর্মে অক্ষম হলে সরকার আর্থিক সহায়তা দিয়ে থাকে। গত ১২ বছরে সরকারের পক্ষ থেকে শ্রমিক পরিবারের সামাজিক নিরাপত্তায় ১৪১ কোটি ৬৬ লাখ ৬৮ হাজার ৩৫৫ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

রোববার (২৩ জুন) দ্বাদশ জাতীয় সংসদে ২০২৪-২৫ বাজেট অধিবেশনে সংসদ সদস্য (এমপি) ননী গোপাল মন্ডলের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মো. নজরুল ইসলাম চৌধুরী বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অন্যতম কাজ হচ্ছে দেশের প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সব সেক্টরের শ্রমিকের কল্যাণ ও সুরক্ষা প্রদান করা। এ লক্ষ্য অর্জনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, এ ফাউন্ডেশনের মাধ্যমে সরকার পরিযায়ী শ্রমিকসহ অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক ও শ্রমিক পরিবারের সদস্যদের চিকিৎসা, মেধাবী সন্তানদের শিক্ষা নিশ্চিতকরণ, কর্মরত অবস্থায় কোনও শ্রমিক মৃত্যুবরণ করলে বা অস্বাভাবিক মৃত্যু হলে কিংবা দুর্ঘটনাজনিত কারণে কেউ কর্মে অক্ষম হলে আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করছে।

মন্ত্রী বলেন, এর ধারাবাহিকতায় ২০১২-১৩ অর্থবছর থেকে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে এ পর্যন্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের ৩০ হাজার ২৮৫ জনকে ১৪১ কোটি ৬৬ লাখ ৬৮ হাজার ৩৫৫ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এর ফলে দেশের গরিব, দুস্থ শ্রমিক ও শ্রমিক পরিবারের কল্যাণ সাধনে এ তহবিল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email