বিশেষ ব্যবস্থাপনায় পাসপোর্ট পাবেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা

প্রকাশিতঃ 6:18 pm | May 10, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে পোস্ট অফিসের পাশাপাশি বাংলাদেশ হাইকমিশন বিশেষ ব্যবস্থাপনায় হাতে হাতে মেশিন রিডেবল পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (০৯ মে) কুয়ালালামপুর বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিনের সই করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মালয়েশিয়ার পেনাং ও জহুর বারু থেকে পাসপোর্ট সংক্রান্ত সেবা নিতে আগেই অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

আগামী ১৮ ও ১৯ মে (শনিবার ও রবিবার) এ দুইদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পেনাং জর্জ টাউনের বাংলাদেশ অনারারি কনস্যুলেট অফিস থেকে সরাসরি পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন বাংলাদেশিরা। সেজন্য আগামী ১৫ মের মধ্যে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

এ ছাড়া আগামী ২৫ ও ২৬ মে (শনিবার ও রবিবার) এ দুইদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জহুর বারুর অগ্রণী রেমিট্যান্স হাউস থেকে সরাসরি পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন প্রবাসীরা। সেজন্য আগামী ২২ মের মধ্যে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

যে পাসপোর্ট আবেদনকারীদের তথ্য অনলাইনে থাকবে, শুধু তারাই সরাসরি উপস্থিত হয়ে হাতে হাতে পাসপোর্ট নিতে পারবেন। এ ছাড়া পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণের সার্ভিসটি যথারীতি চালু থাকবে।

নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য https://appointment.bdhckl.gov.bd/other- এ ঠিকানায় গিয়ে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। একইসঙ্গে পাসপোর্ট সংগ্রহের জন্য ডাকযোগ সেবাটি চালু থাকবে। তবে একইসঙ্গে দুই ধরনের সার্ভিসে অ্যাপয়েনমেন্ট নেওয়া থেকে বিরত থাকার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করা হয়েছে।

কনস্যুলার টিমের অস্থায়ী কার্যালয়ে উল্লিখিত সময়, স্থান ও তারিখে ই-পাসপোর্টের জন্য আবেদনপত্র দাখিল করা যাবে। ই-পাসপোর্টের আবেদনপত্র দাখিলের জন্য ইএসকেএলের কল সেন্টারের হেল্পলাইন নম্বর ০৩-৯২১২০২৬৭- এ কল করে অ্যাপয়েন্ট নেওয়া বাধ্যতামূলক। অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার ভিত্তিতে ই-পাসপোর্টের আবেদনপত্র নেওয়া, আবেদনপত্র জমা প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ই-পাসপোর্টের আবেদনপত্র দাখিলের সঙ্গে সংশ্লিষ্ট পরিচ্ছন্ন কাগজপত্র উপস্থাপন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email