চালান সংগ্রহের উৎসাহে জাতীয় ভ্যাট দিবস উদযাপন

প্রকাশিতঃ 11:48 am | December 10, 2023

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

‘আমার ভ্যাট আমি দেব, কেনার সময় চালান নেব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকাসহ সব বিভাগীয় শহর ও কমিশনারেট কার্যালয়ে উদযাপন হচ্ছে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ।

রোরবার (১০ ডিসেম্বর) ভ্যাট দিবস এবং একইসঙ্গে ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদযাপনে নানা কর্মসূচি নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও চালান সংগ্রহে উৎসাহ দিতে এবারের দিবসটি উদযাপন করছে প্রতিষ্ঠানটি।

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালন উপলক্ষ্যে মাঠ পর্যায়ে করদাতাদের নিবন্ধন, রিটার্ন, ই-পেমেন্ট, ক্রয়-বিক্রয়ের হিসাব সংরক্ষণ, চালানপত্র ইস্যু, ইএফডি মেশিন ব্যবহার ইত্যাদি ক্ষেত্রে সরাসরি সার্কেল, বিভাগ ও কমিশনারেট থেকে বিশেষ সেবা দেওয়া হবে।

এ বছরের ১০ ডিসেম্বর ৮ম বারের মতো দিবসটি উদযাপিত হচ্ছে। এর আগে, প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস পালিত হতো। বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য ২০১১ সাল থেকে দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষ্যে আজ সকাল ১০টায় আগারগাঁওস্থ রাজস্ব ভবন মাল্টিপারপাস হলে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি (উৎপাদন, সেবা ও ব্যবসায়ের প্রতিটি ক্ষেত্রে ৩টি করে) প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এছাড়া কমিশনারেট ও বিভাগীয় দপ্তরে অনুরূপ অনুষ্ঠানের আয়োজন করে প্রতিটি জেলায় উৎপাদনকারী, সেবা প্রদানকারী ও ব্যবসায়ী পর্যায়ে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীকে সম্মাননা প্রদান করা হবে ।

ভ্যাট সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রচার কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দেশের সব মোবাইল অপারেটরের মাধ্যমে গ্রাহকদের ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এসএমএসের মাধ্যমে জানানো হচ্ছে। রেডিও, টেলিভিশন, প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমে প্রচারণার উদ্যোগ নেওয়া হয়েছে।

কালের আলো/এসএম/আর

Print Friendly, PDF & Email