কোচিং ও গাইড ব্যবসা চলবে না বলে নতুন শিক্ষাক্রমের বিরোধিতা: শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ 10:53 pm | March 23, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়িত হলে কারও কোচিং ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে, কেউ কেউ ভাবছেন তাদের নোট-গাইডের ব্যবসা চলবে না। যে কারণে ভেতরে ভেতরে তারা এর বিরোধিতা করছে। কিন্তু নতুন শিক্ষাক্রমকে এগিয়ে নিতে সরকার বদ্ধ পরিকর, এবং এটি এগিয়ে যাবে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে রাজধানীর শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় যারা নতুন এ কার্যক্রমের বিরোধিতা করছেন, তাদের লক্ষ্য রাখা হচ্ছে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

দীপু মনি বলেন, আমি শিক্ষার্থীদের বলবো ভালোভাবে পড়াশোনা করতে। মুখস্থ নয়, শিখে শিখে পড়া আত্মস্থ রতে, যাতে তা প্রয়োগ করা যায়।

তিনি বলেন, আমাদের নতুন শিক্ষাক্রম শুরু হয়েছে; সেখানে অনেক ঘাটতি-সমস্যা থাকতে পারে। কিন্তু যা চালু হয়েছে, সেটি চলবে। কেউ কেউ কোথাও কোথাও মনে করছেন তাদের কোচিং ক্ষতিগ্রস্ত হবে, ব্যবসা চলবে না। কেউ কেউ ভাবছেন তাদের নোট-গাইডের ব্যবসা চলবে না। সেই কারণে অনেকে বিরোধিতা করছেন ভেতরে থেকেও। আমরা কিন্তু সেটিও লক্ষ্য রাখছি।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলাম থাকবে, নতুন শিক্ষাক্রম অনুযায়ী আমাদের শিক্ষার্থীরা জেনে বুঝে শিখে প্রয়োগ করতে দক্ষ-যোগ্য মানুষ হবে। আমরা অনেক বেশি বিজ্ঞান প্রযুক্তির ওপর যেমন জোর দিচ্ছি, একইসঙ্গে মানবিক সৃজনশীল মানুষ হওয়া জরুরি; সেদিকেও আমরা জোর দিচ্ছি। সবচেয়ে বড় কথা আমাদের শিক্ষার্থীরা যেন চিন্তা করতে শেখে, যেন সমস্যার সমাধান করতে শেখে।

তিনি আরও বলেন, এই যে ভাবতে শেখা- এটাকে একটা প্রতিক্রিয়াশীল চক্র ভয় পায়। যদি ভাবতে শিখে যায় দেশের মানুষ, তাহলে তো আর তাদের মগজ ধোলাই করা যাবে না। কাজেই তাদের অনেক ভয়। এই কারণে অনেক রকমের বিরোধিতা আছে। কিন্তু আমাদের এই নতুন শিক্ষাক্রম এটি এগিয়ে যাবে, চলবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা কাজী ফিরোজ রশীদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার। বক্তব্য দেন প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. তোফায়েল আহমেদ ভূইয়া। সভাপতিত্ব করেন মহাবিদ্যালয়ে গভর্নিং বডির সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email