সিরিজ জয়ের লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিতঃ 10:24 am | March 23, 2023

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

দ্বিতীয় ম্যাচে ইতিহাস সেরা ৩৪৯ রান করেও বাংলাদেশের পাশে ‘জয়’ শব্দটি লেখা হলো না বৃষ্টির কারণে। তামিমের ১৫ হাজার, মুশফিকের ৭ হাজার এবং দ্রুততম সেঞ্চুরির রেকর্ড চাপিয়ে বড় হয়ে দেখা দিয়েছিল ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের সবচেয়ে বড় স্কোর। কিন্তু বৃষ্টির কারণে আয়ারল্যান্ড ব্যাট করতেই নামতে পারেনি। ফলে ম্যাচ হলো পরিত্যক্ত।

প্রথম ম্যাচে রেকর্ড ১৮৩ রানের ব্যবধানে জয় পেয়েছিল তামিম ইকবালের দল। দ্বিতীয় ম্যাচে ফল হলে নিশ্চিত সিরিজও জয় হয়ে যেতো বাংলাদেশের। তখন শেষ ম্যাচটি হতো কেবল আনুষ্ঠানিকতার।

কিন্তু দ্বিতীয় ম্যাচে ফল না হওয়ায় এখন শেষ ম্যাচটি পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে। অর্থাৎ বাংলাদেশের সামনে সিরিজ জয়ের মিশন এবং আয়ারল্যান্ডের সামনে সিরিজ বাঁচানোর তথা সমতা আনার মিশন।

প্রথম ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ৩৩৮ রানের সংগ্রহ করে বাংলাদেশ, জবাবে ১৫৫ রানেই ঘুটিয়ে যায় আয়ারল্যান্ড। ১৮৩ রানের রেকর্ড জয় পান টাইগাররা। রানের ব্যবধানে নিজেদের সবচেয়ে বড় জয়ের স্বাদ পায় সেদিন বাংলাদেশ। সাকিব আল হাসান ৯৩ ও তৌহিদ হৃদয় করেন ৯২ রান করেন। ৪ উইকেট শিকার করেন এবাদত হোসেন।

দ্বিতীয় ওয়ানডেতে সিরিজ জয়ের লক্ষ্যেই মাঠে নামে বাংলাদেশ। লক্ষ্য স্পর্শ করতে ব্যাট হাতে যা করার সবটাই করে টিম টাইগার্স। আগের ম্যাচের রেকর্ড ভেঙে ৩৪৯ রান নিয়ে দলীয় সর্বোচ্চ ওয়ানডে সংগ্রহ পায় বাংলাদেশ। এইদিন দেশের হয়ে মাত্র ৬০ বলে সবচেয়ে দ্রুততম ওয়ানডে শতক হাঁকান মুশফিকুর রহিম। তা ছাড়া নাজমুল হোসেন শান্ত ৭৩ ও লিটন দাস করেন ৭০ রান; হৃদয়ের ব্যাটে আসে ৪৯ রান।

তবে এই ম্যাচে এত বিশাল সংগ্রহ নিয়েও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। যদিও হারেনি, বাঁধায় পরিত্যক্ত হয় ম্যাচটি। বিফলে যায় মুশফিকুর রহিমের দুর্দান্ত এই শতক। একটা বল খেলার জন্যেও মাঠে নামতে হয়নি আইরিশদের।

ফলে সিরিজ জয়ের লক্ষ্যেই আরও একবার ঝাঁপিয়ে পড়বেন টাইগাররা। আগের দুই ম্যাচের মতোই প্রত্যেকেই দেবে তার সেরাটা। বিপরীতে শেষ জয় নিয়ে সিরিজ হার এড়াতে চায় আয়ারল্যান্ড, সিরিজে ফেরাতে চায় সমতা।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email