ক্রিকেটারদের ফেরত চেয়ে বিসিবিকে চিঠি পাকিস্তানের

প্রকাশিতঃ 11:44 am | January 26, 2023

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

বিভিন্ন দেশে ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট একের পর এক অনুষ্ঠিত হওয়ার কারণে টি-টোয়েন্টি খেলা ক্রিকেটারদের যেমন কদর বেড়েছে, তেমনি তাদের দুষ্প্রাপ্যতাও বেড়েছে। যে কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বিদেশি ক্রিকেটারের সঙ্কট দেখা দিয়েছিলো। কিন্তু সেই সঙ্কট অনেকটাই কেটে যায় পাকিস্তানি ক্রিকেটারদের পাওয়ার কারণে।

ঘরোয়া ব্যস্ততা কম। মাঝে আন্তর্জাতিক ক্রিকেটের সুচিতেও একটু ফাঁকা পাওয়া গিয়েছিলো। যে কারণে দলে দলে পাকিস্তান থেকে ক্রিকেটাররা ছুটে এসেছে বিপিএল খেলতে।

যদিও তাদেরকে ফাইনাল পর্যন্ত পাওয়া যাবে না- এটা ছিল জানা কথা। তবে বিপিএল ফ্রাঞ্চাইজিদের ধারণা ছিল এলিমিনেটর এবং কোয়ালিফায়ার পর্যন্ত হয়তো পাওয়া যাবে পাকিস্তানি ক্রিকেটারদেরকে।

কিন্তু এখন সে আশার গুড়েও বালি। কারণ, এরই মধ্যে পাকিস্তান সুপার লিগের সূচি প্রকাশ করা হয়েছে। ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে পাকিস্তানের এই ফ্রাঞ্চাইজি লিগ। যেখানে ক্রিকেটারদের ফ্রেশভাবে পেতে ২ ফেব্রুয়ারির মধ্যেই তাদেরকে দেশে ফিরতে বলা হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পক্ষ থেকে।

এ নিয়ে বুধবার পিসিবির পক্ষ থেকে একটি চিঠিও পাঠানো হয়েছে বিসিবির কাছে। ওই চিঠিতে বিসিবির কাছে পিসিবি অনুরোধ করেছে, যেন ২ ফেব্রুয়ারির মধ্যে তাদের সব ক্রিকেটারকে ছেড়ে দেয়া হয়।

যদিও সেই চিঠিতে একটি অপশন জুড়ে দিয়েছে তারা। তাতে বলা হয়েছে, যদি কোনো ক্রিকেটার তার নিজের ফ্রাঞ্চাইজির সঙ্গে সমঝোতা করে আরও কিছুদিন বিপিএল খেলতে চায়, তাহলে সে ক্ষেত্রে অনুমতি দেবে পিসিবি। ওই ক্রিকেটার ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএল খেলতে পারবে এবং অবশ্যই তাকে ৮ ফেব্রুয়ারির মধ্যে ফিরতে হবে।

পিসিবির পক্ষ থেকে এই চিঠির বক্তব্য এরই মধ্যে বিপিএলের সব ফ্রাঞ্চাইজিকে জানিয়ে দিয়েছে বিসিবি। একটা সুযোগ থাকার কারণে পাকিস্তানি ক্রিকেটাররা তাদের পিএসএল ফ্রাঞ্চাইজির সঙ্গে যোগাযোগ করছে, যেন অন্তত ৭ ফেব্রুয়ারি পর্যন্ত তারা বিপিএল খেলতে পারে।

শুরু থেকে এখনও পর্যন্ত মোট ২২জন পাকিস্তানি ক্রিকেটার খেলেছেন বিপিএলে। আগামীকাল, ২৭ জানুয়ারি শুরু হবে বিপিএলের সিলেট পর্ব। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এরপর ঢাকায় বিপিএল শুরু হবে ৩ ফেব্রুয়ারি। অর্থ্যাৎ, পাকিস্তানি ক্রিকেটারদের যদি ২ তারিখেই ফিরে যেতে হয়, তাহলে সিলেট পর্বেই তাদের বিপিএল শেষ হয়ে যাবে।

বিপিএলের পাকিস্তানি ক্রিকেটার

ঢাকা ডমিনেটরস: শান মাসুদ, আহমেদ শেহজাদ, সালমান ইরশাদ।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স: উসমান খান, খাজা নাফে।
ফরচুন বরিশাল: ইফতিখার আহমেদ, মোহাম্মদ ওয়াসিম, হায়দার আলী।
খুলনা টাইগার্স: ওয়াহাব রিয়াজ, আজম খান, আমাদ বাট।
সিলেট স্ট্রাইকার্স: মোহাম্মদ আমির, মোহাম্মদ হারিস, ইমাদ ওয়াসিম।
কুমিল্লা ভিক্টোরিয়ানস: মোহাম্মদ রিজওয়ান, হাসান আলী, খুশদিল শাহ, আবরার আহমেদ, নাসিম শাহ।
রংপুর রাইডার্স: শোয়েব মালিক, হারিস রউফ, মোহাম্মদ নওয়াজ।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email