৯ দিনে কৃমির ওষুধ পাবে সোয়া ১ লক্ষ শিশু, পরিচ্ছন্ন জীবনের বার্তা মেয়র টিটুর

প্রকাশিতঃ 3:48 pm | January 22, 2023

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ :

শিশুদের খাওয়ানো হবে কৃমির ওষুধ। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত নয় দিনের এই কর্মসূচিতে ৫ থেকে ১৬ বছর বয়সীদের কৃমির ওষুধ খাওয়ানো হবে। রবিবার (২২ জানুয়ারি) সকালে নগরীর বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং প্রিমিয়ার আইডিয়াল হাইস্কুল প্রাঙ্গণে ২৭তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করেছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) মেয়র মো. ইকরামুল হক টিটু।

এবার ১ লক্ষ ১৫ হাজার শিশুকে কৃমির ওষুধ খাওয়ানোর লক্ষ্য ঠিক করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। সিটি কর্পোরেশনের ৩৩ টি ওয়ার্ডের ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের এ কর্মসূচির আওতায় আনা হবে।

কর্মসূচির আওতায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের ৫ থেকে ১৬ বছর বয়সী সব (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবি শিশু) শিশুকে এক ডোজ কৃমিনাশক ওষুধ বিনামূল্যে খাওয়ানো হবে। এছাড়া পুনরায় কৃমি হওয়া রোধে পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার সম্পর্কে শিশুদের সচেতন করা হবে।

প্রিমিয়ার আইডিয়াল স্কুলে আয়োজিত এক অনুষ্ঠানে মেয়র ইকরামুল হক টিটু প্রধান অতিথি ও উদ্বোধকের বক্তব্যে দেশকে কৃমি নির্মূলে সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা জানান। তিনি বলেন, শিশুরা খাবারের মাধ্যমে যে পুষ্টি গ্রহণ করে তার বড় অংশই কৃমি খেয়ে ফেলে। ফলে শিশুরা অপুষ্টিতে ভোগে। সব শিশুদের যেন এই ওষুধ খাওয়ানো হয়, আমরা অভিভাবকদের কাছে সেই আহ্বান জানাচ্ছি।’

শিশুদেরকে পরিস্কার পরিচ্ছন্ন জীবনযাপনের আহবান জানান নগর পিতা। বিশেষ করে হাত ধুয়ে খাবার খাওয়া, নখ পরিস্কার রাখা, টয়লেট ব্যবহারের পর হাত ধোয়া ইত্যাদি বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

এ সময় ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শীতল সরকার, ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর হামিদা পারভীন, ১০, ১১, ১২ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর রোকশানা শিরীন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: এইচ কে দেবনাথ, জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন, প্রিমিয়ার আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মোঃ চাঁন মিয়া, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. আবুল হোসেন, সাধারণ সম্পাদক শাহজাহান সরকার সাজু প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/একে/এমএইচ

Print Friendly, PDF & Email