প্রথমবারের মতো কর্পোরেট নারী কাবাডি লিগ শুরু হচ্ছে কাল

প্রকাশিতঃ 4:37 pm | January 21, 2023

স্পোর্টস প্রতিবেদক, কালের আলো:

প্রথমবারের মত মেয়েদের নিয়ে কর্পোরেট নারী কাবাডি লিগ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। যার মাধ্যমে ইতিহাস সৃষ্টি হলো কাবাডিতে। আগামীকাল রবিবার (২২ জানুয়ারি) থেকে ৬ দল নিয়ে মাঠে গড়াবে ১০ দিনের এই কাবাডি লিগ।

শনিবার (২১ জানুয়ারি) বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশের নারী কাবাডি খেলোয়াড়দের আর্থিক দিক বিবেচনা করে প্রথমবারের মতো মেয়েদের কর্পোরেট কাবাডি লিগ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। আগামী ২২-৩১ জানুয়ারি ২০২৩ জাতীয় কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ডাবল লিগ পদ্ধতির এই প্রতিযোগিতা।

হাবিবুর রহমান আরও বলেন, কর্পোরেট লিগ হলে কাবাডির মেয়েরা আর্থিকভাবে লাভবান হবে। তখন মেয়েরা কাবাডির প্রতিও আগ্রহী হবে। তখন খেলোয়াড় পাওয়া গেলে সেখান থেকে অধিক সংখ্যক মেধাবী খেলোয়াড় খুঁজে বের করা সম্ভব হবে। আমরা বিশ্বাস করি, কর্পোরেট লিগ দেশের নারী কাবাডির জাগরণ ঘটবে।

পারফরম্যান্সের ভিত্তিতে সর্বশেষ জাতীয় দলে খেলা ৬ জনকে আইকন মনোনীত করা হয়েছে।

মতলব থান্ডারের আইকন শারমিন সুলতানা রিমা, বেঙ্গল ওয়ারিয়র্সের আইকন হাফিজা আকতার, নারায়ণঞ্জ গ্ল্যাডিয়েটর্সের আইকন নিশা মনি সরকার, ঢাকা টুয়েলভের আইকন রেখা আকতার, নরসিংদী লিজেন্ডসের আইকন রুপালী আকতার ও টেকনো মিডিয়ার আইকন স্মৃতি আকতার।

জাতীয় দলের সাবেক কোচ-খেলোয়াড়দের কোচ ও সহকারি কোচ করা হয়েছে।

কর্পোরেট কাবাডি লিগে ৬টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় অংশ নিবে ৬টি দল। বেঙ্গল গ্রুপের পৃষ্ঠপোষকতায় বেঙ্গল ওয়ারিয়র্স, আহসান গ্রুপের পৃষ্ঠপোষকতায় মতলব থান্ডার, ইকো শে ইন্টারন্যাশনাল লিমিটেডের পৃষ্ঠপোষকতায় নরসিংদী লিজেন্ডস, ব্রিজ ফার্মার পৃষ্ঠপোষকতায় ঢাকা টুয়েলভ, টেকনো মিডিয়ার পৃষ্ঠপোষকতায় টেকনো মিডিয়া ও নারায়ণগঞ্জ গ্লাডিয়েটর্স।

গত বছরের আইজিপি কাপ অনূর্ধ্ব ১৮ টুর্নামেন্ট থেকে ১০০ জন খেলোয়াড় বাছাই করা হয়েছে। তিন মাস ঢাকায় অনুশীলন শেষে ৭৮ জন খেলোয়াড় খেলছে এই লিগে। লিগে দলগুলোর জন্য পুরস্কার থাকছে ১৫ লাখ টাকার। এছাড়া চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলও পাবে আর্থিক পুরস্কার।

কালের আলো/বিএএ/এমএম

Print Friendly, PDF & Email