মাঘের শীতে কাঁপছে শ্রীমঙ্গল

প্রকাশিতঃ 2:25 pm | January 20, 2023

কালের আলো প্রতিবেদক:

প্রবাদে আছে, মাঘের শীতে বাঘ কাঁপে। তবে বাঘ কাঁপছে কি না, সেটা জানা না গেলেও মাঘের শীতে চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলের মানুষ যে কাঁপছে সে খবর মিলেছে।

শুক্রবার (২০ জানুয়ারি) ভোর ৬টায় শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সর্বনিম্ন ৫.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, সারা পৃথিবীতেই চলতি মৌসুমে তাপমাত্রা তুলনামূলকভাবে কমেছে। পার্শ্ববর্তী দেশেও তাপমাত্রা নেমেছে। এরই প্রভাবে আমাদের দেশে এ বছর তাপমাত্রা ওঠানামা করছে।

কয়েকদিন থেকে দুপুরের আগে সূর্যের দেখা মেলে না। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ বের হন না ঘর থেকে। ঘন কুয়াশার কারণে যানবাহনগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনে ও রাতে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকেই। বিকেল হলে শীতের তীব্রতা বেড়ে সকাল পর্যন্ত তা অব্যাহত থাকছে। শীতের কারণে সবচেয়ে বেশি হাওরপাড় ও চা বাগান এলাকাসহ শ্রমজীবী মানুষ ভোগান্তিতে পরেছেন।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. আনিসুর রহমান জানান, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সকাল ৬টার দিকে তাপমাত্রা ৫.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এবারের শীতে এখন পর্যন্ত এটিই সর্বনিম্ন তাপমাত্রা। তবে ভোরেই সূর্যের মুখ দেখা গেছে। ঘন কুয়াশা না থাকলেও কনকনে ঠান্ডা বাতাস বইছে। সারা জেলায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email