আখেরি মোনাজাত আজ, টঙ্গীর পথে লাখো মুসল্লির স্রোত

প্রকাশিতঃ 9:45 am | January 15, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অংশ নিতে রাজধানীর বিমানবন্দর এলাকায় মুসল্লিদের ঢল নেমেছে। সকাল থেকে দল বেঁধে মুসল্লিরা ইজতেমা মাঠ প্রাঙ্গণের দিকে রওনা হয়েছেন। বিশ্ব ইজতেমা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশের রোড ডাইভারশন থাকায় মুসল্লিরা নানা উপায়ে আখেরি মোনাজাতে অংশ নিতে যাচ্ছেন।

রোববার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। আর এর মধ্যে দিয়ে শেষ হবে তাবলিগ জামাত আয়োজিত ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে এ মোনাজাত অনুষ্ঠিত হবে।

এদিন সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজধানীর প্রগতি সরণি ও বনানী হয়ে ইজতেমাগামী মুসল্লিদের সব বাস এসে খিলক্ষেত থানার সামনে ডাইভারশনের কারণে থামছে। বাস থামার পর মুসল্লিরা একে একে নেমে ইজতেমা মাঠের উদ্দেশ্যে রওনা হচ্ছেন। মুসল্লিদের ঢলের সারি খিলক্ষেত থানার সামনে থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত পৌঁছে গেছে।

আরও দেখা যায়, খিলক্ষেতে গাড়ি থামিয়ে দেওয়া হলেও ডাইভারশনের ভেতরে অর্থাৎ, খিলক্ষেত থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত মুসল্লিদের জন্য পিকআপ ভ্যান ও অটোরিকশার সার্ভিস পাওয়া যাচ্ছে। পিকআপ ভ্যানে খিলক্ষেত থানা থেকে আব্দুলাহপুর পর্যন্ত ১০০-১৫০ টাকা জন প্রতি ভাড়া নেওয়া হচ্ছে। অন্যদিকে তিন সিটের অটোরিকশায় জন প্রতি ১০০ টা করে ভাড়া নেওয়া হচ্ছে।

মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা যায়, খিলক্ষেত থেকে ইজতেমা মাঠ বা এর আশপাশে যাওয়াটা কিছু কষ্ট হলেও অনেক মানুষ এক সঙ্গে যাচ্ছে বলে কষ্ট বলে মনে হচ্ছে না। লাখো মুসল্লির সঙ্গে আখেরি মোনাজাতে অংশ নেওয়ার খুশির থেকে এটা কোনো বড় কষ্ট নয়।

আখেরি মোনাজাতে নিরাপত্তার বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় প্রায় ১০ হাজার পুলিশ নিয়োজিত থাকবে। এছাড়া সাদা পোশাকে মুসল্লিদের বেশে পুলিশ মোতায়েন করা আছে। মুসল্লিরা যেন খুব দ্রুত এবং নিরাপদে ময়দান ত্যাগ করতে পারে তার জন্য বাস, ট্রেনসহ সব ধরণের যানবাহনের ব্যবস্থা রয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email