দেশের ইতিহাসে সর্বোচ্চ সোনার দাম

প্রকাশিতঃ 9:24 pm | January 14, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার প্রেক্ষিতে এ দাম বাড়ানো হয়েছে। এতে দেশের ইতিহাসে প্রথমবারের মতো এক ভরি সোনার দাম ৯৩ হাজার টাকা ছাড়িয়ে গেছে।

সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে দুই হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৯৩ হাজার ৪২৯ টাকা।

রোববার (১৫ জানুয়ারি) থেকে সোনার এ নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূঁইয়া লিটনের স্বাক্ষর করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আগামীকাল রবিবার থেকে সোনার নতুন দর কার্যকর হবে।

এর আগে চলতি মাসের ৭ তারিখ সোনার দাম বৃদ্ধি করে বাজুস, যা পরদিন ৮ জানুয়ারি থেকে কার্যকর করা হয়। তখন প্রথমবারের মতো দেশের বাজারে প্রতি ভরি সোনার মূল্য ৯০ হাজার টাকা ছাড়িয়ে যায়।

বাজুস জানায়, ভালো মানের (২২ ক্যারেট) সোনা ভরি প্রতি ২ হাজার ৬৮৩ টাকা বেড়েছে। এতে প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৯৩ হাজার ৪২৯ টাকা। আগে দাম ছিল ৯০ হাজার ৭৪৬ টাকা।

এদিকে দেশের বাজারে সোনার দাম বৃদ্ধির এই মহড়া কোথায় গিয়ে থামবে এমন প্রশ্ন সাধারণ ক্রেতাদের মনে। তবে কী সোনার ভরি অচিরেই লাখ ছুঁতে যাচ্ছে, এমন প্রশ্নও ঘুরপাক খাচ্ছে ক্রেতাদের মনে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email