যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অনেক ভালো : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 4:05 pm | January 14, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অনেক ভালো বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সফরে উভয় দেশের ইস্যুগুলো তুলে ধরা হবে। আমাদের র‌্যাব এখন আগের চেয়ে অনেক পরিণত ও দায়বদ্ধ, এ বিষয়টি আমরা তুলে ধরবো।

শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অনেক ভালো। ডোনাল্ড লু’র এ সফরের সময় উভয় দেশের স্বার্থগুলো নিয়ে আমরা অত্যন্ত খোলাখুলিভাবে আলোচনা করতে পারবো। আমাদের দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের যে উদ্বেগ রয়েছে, সে বিষয় নিয়েও আমরা আলোচনা করবো। মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে আমাদের সরকারের নেওয়া পদক্ষেপগুলোও আমরা বৈঠকে তুলে ধরবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘র‌্যাবের বিরুদ্ধে দেশে এখন আর কারও অভিযোগ নেই। দেশের মানুষও এখন আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে র‌্যাবকে চায়।’

দুদিনের সফরে আজ শনিবার ঢাকায় আসার কথা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র। দক্ষিণ এশিয়ায় এটি তার দুই দেশ সফরের অংশ। তিনি ভারত থেকে আজ সন্ধ্যায় ঢাকায় পৌঁছাবেন। রুটিন সফর হলেও তার এবারের সফরটিকে খুবই তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে। ডোনাল্ড লু সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

লু’র সফর ঘোষণা করে মার্কিন পররাষ্ট্র সফরের মিডিয়া নোটে বলা হয়েছে, বাংলাদেশে লু উচ্চ পর্যায়ের কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা, অর্থনৈতিক সম্পৃক্ততা সম্প্রসারণ নিয়ে আলোচনা এবং শ্রম ও মানবাধিকার বিষয়ে দৃষ্টিভঙ্গি শোনার জন্য বৈঠক করবেন। লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার ও মানবাধিকারসহ অগ্রাধিকারের ইস্যুতে বাংলাদেশের বিভিন্ন পর্যায়ে আলোচনা করবেন।

কালের আলো/বিএএ/এমএমএস

Print Friendly, PDF & Email