বিএনপির গণঅবস্থান শুরু

প্রকাশিতঃ 11:36 am | January 11, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পতন, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ ১০ দফা দাবিতে রাজধানীতে গণঅবস্থান কর্মসূচি শুরু করেছে বিএনপি। তবে নির্ধারিত সময়ের আধাঘণ্টা বুধবার (১১ জানুয়ারি) আগেই কর্মসূচি শুরু করে দলটি।

বিএনপির পূর্ব ঘোষণা অনুযায়ী, আজ বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ গণ অবস্থান কর্মসূচি চলবে। গণঅবস্থান কর্মসূচি থেকে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

এর আগে এদিন সকাল সাড়ে ৯টা থেকেই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন দলটির নেতাকর্মীরা। নেতাকর্মীদের বিভিন্ন স্লোগানে মুখরিত পুরো নয়াপল্টন এলাকা।

এদিকে বিএনপির কর্মসূচির বিপরীতে আওয়ামী লীগও রাজধানী বিভিন্ন এলাকা অবস্থান নিয়ে শোডাউন ও মিছিল করারও ঘোষণা দিয়েছে।

বেলা বাড়ার সঙ্গে-সঙ্গে কর্মসূচিতে বিএনপির নেতাকর্মীদের উপস্থিতি বাড়তে থাকলে নয়াপল্টন এলাকার ভিআইপি সড়কের একপাশ তাদের দখলে চলে যায়। যার ফলে সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বিএনপির গণঅবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে নয়াপল্টন ও আশপাশের এলাকায় সর্তক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। গণঅবস্থান কর্মসূচি পাশে নয়াপল্টন চায়না টাউন মার্কেটের সামনে রাখা হয়েছে পুলিশের প্রিজনভ্যান ও জলকামান। এছাড়াও বিভিন্ন আশপাশের মোড়ে আইনশৃঙ্খলা বাহিনীকে অবস্থান নিতে দেখা গেছে।

এদিকে বিএনপির পূর্বঘোষিত গণঅবস্থান কর্মসূচি ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সতর্ক অবস্থান নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। রাজধানীসহ সারাদেশে বিভাগীয় শহরগুলোতে দলটির নেতাকর্মীরা সতর্ক পাহারা বসিয়েছেন। ঢাকার গুরুত্বপূর্ণ চারটি পয়েন্টে সমাবেশে করবে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email