শেখ কামাল যুব গেমসে লড়বেন ৬০ হাজার ক্রীড়াবীদ

প্রকাশিতঃ 4:18 pm | December 28, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

ক্রীড়াঙ্গনে দেশের উদীয়মান তরুণ ক্রীড়াবিদদের অধিক অংশগ্রহণ নিশ্চিতের লক্ষে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের উদ্যোগে দ্বিতীয়বারের মত আয়োজিত হতে যাচ্ছে ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’।

এবারের আসরে লড়বেন ৬০ হাজার ক্রীড়াবিদ। এছাড়া আগের চেয়ে ডিসিপ্লিন বেড়েছে। প্রথমবার ২১টি ডিসিপ্লিন ছিল। দ্বিতীয় আসরে যোগ হয়েছে নতুন তিন ডিসিপ্লিন- সাইক্লিং, রাগবি ও জিমন্যাস্টিকস।

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে অলিম্পিক ভবনে বিওএ ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে গেমস সম্পর্কে বিস্তারিত জানান শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’ এর মিডিয়া কমিটির চেয়ারম্যান ও বিওএ এর সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন।

তিনি জানান, ০২ জানুযারী ২০০৬ সালের পর জন্ম নেয়া (অনূর্ধ্ব- ১৭) বাংলাদেশর সকল তরুণ-তরুণী কেবল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। বয়স যাচাইয়ের ক্ষেত্রে জন্ম সনদই প্রমাণপত্র হিসেবে বিবেচিত হবে।

করোনাভাইরাস সংক্রমণের ঠেকাতে কোভিড প্রোটোকল বিষয়ে গেমস উপলক্ষে গঠিত মেডিকেল কমিটি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার আয়োজনে পদক সংখ্যাও বাড়ছে। সারাদেশ থেকে ৪৯৫ উপজেলার প্রায় ৬০ হাজার ক্রীড়াবিদ ৪২৯টি সোনার পদকের জন্য লড়বেন। সোনার পদক ছাড়াও রুপা রয়েছে ৪২৯টি, ব্রোঞ্জ ৫৬১টি।

প্রতিযোগিতার প্রথম পর্ব উপজেলা থেকে শুরু হবে ২ থেকে ১০ জানুয়ারি। দ্বিতীয় পর্ব আন্তঃজেলায় চলবে ১৬ থেকে ২২ জানুয়ারি। চূড়ান্ত পর্ব হবে ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ।

চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠান ২৬ ফেব্রুয়ারি ঢাকা আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

বিওএর সহ সভাপতি বশির আহমেদ মামুন বলেন, ‘করোনার প্রকোপে পিছিয়ে গেছে। অনেক কিছু করা যায়নি। তবে আমরা এরমধ্যে বাংলাদেশ গেমস করেছি। যুব গেমসও হচ্ছে। এখন থেকে নিয়মিত হবে সবকিছু।’

নতুন ডিসিপ্লিন যোগ হওয়া প্রসঙ্গে এই কর্মকর্তা বলেছেন, ‘এসএ গেমসে যারা পদক এনেছে, যে ডিসিপ্লিন আছে, সেখানে তাদের এবার অগ্রাধিকার দেওয়া হয়েছে।’

এবারের আসরের প্রধান পৃষ্ঠপোষক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস। এছাড়া অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানও সহ-পৃষ্ঠপোষকতা করছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আশিকুর রহমান মিকু, প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, মিডিয়া কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মো. আলমগীর, টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব এ, কে সরকার সহ বিওএ এর অন্যান্য কর্মকর্তা।

কালের আলো/বিএস/এনএম

Print Friendly, PDF & Email