যুক্তরাষ্ট্রের নতুন পদক্ষেপে চীনের ক্ষোভ

প্রকাশিতঃ 8:07 pm | December 24, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

তাইওয়ানকে সামরিক সহায়তা দান সংক্রান্ত যুক্তরাষ্ট্রের নতুন একটি উদ্যোগে ক্ষোভ প্রকাশ করেছে চীন। শনিবার ওয়াশিংটনের পদক্ষেপকে বেইজিংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ২০২৩ অর্থবছরের জাতীয় প্রতিরক্ষা আইনে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এতে তাইওয়ানের প্রতি মার্কিন সামরিক সহায়তা বাড়ানোর কথা বলা হয়েছে।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ওয়াশিংটনের পদক্ষেপে বেইজিং জোরালো অসন্তোষ প্রকাশ করছে। যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে চীনের কঠোর মনোভাবের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

বেইজিংয়ের দিক থেকে ক্ষোভ প্রকাশ করা হলেও ওয়াশিংটনের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে তাইওয়ান।

অন্যদিকে বেইজিং বলছে, যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগ তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার গুরুতর ক্ষতি করবে।

এর আগে শুক্রবার এক ফোনালাপে যুক্তরাষ্ট্রকে ‘রেড লাইন’ অতিক্রম না করার বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি। এদিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক ফোনালাপে তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে তাদের ‘পুরনো একতরফা মাস্তানির রুটিন’ বন্ধ করতে হবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, চীনের অগ্রগতি ঠেকানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। কিন্তু বেইজিংয়ের বৈধ উদ্বেগে অবশ্যই ওয়াশিংটনকে মনোযোগ দিতে হবে।

কালের আলো/এনএ/বিএসবি

Print Friendly, PDF & Email