সাংস্কৃতিক অনুষ্ঠানে গানে সুর মেলালেন শেখ হাসিনা

প্রকাশিতঃ 12:42 pm | December 24, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে তিনি শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলন উদ্বোধনের পরপরই আধা ঘণ্টাব্যাপী এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এসময় দুটি রবীন্দ্র সংগীতের সঙ্গে সুরও মিলিয়েছেন আওয়ামী লীগ সভাপতি।

জাতীয় সম্মেলনের সাংস্কৃতিক উপ কমিটির আয়োজনে চিত্রনায়ক ফেরদৌসের উপস্থাপনায় এই সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি, ধারাভাষ্য, সংগীত ও নৃত্যের এক মিশেল পরিবেশনা হয়। এর মধ্য দিয়ে ফুটে ওঠে বাংলাদেশ ও আওয়ামী লীগের ইতিহাস। পরিবেশনায় উঠে আসে আওয়ামী লীগ ও বাংলাদেশের বৃদ্ধির নানা ষড়যন্ত্রে কাহিনী, অগ্নি সন্ত্রাসের কথা। উঠে আছে ফিনিক্স পাখির মত বাংলাদেশের অগ্রযাত্রার কথা। শেখ হাসিনার নির্ভীকভাবে এগিয়ে চলার কথা উঠে আসে সাংস্কৃতিক পরিবেশন হয়।

সাংস্কৃতিক পরিবেশনায় তুলে আনা হয় দলীয় সভাপতি নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনার আন্দোলন-সংগ্রামের কথা। তুলে আনা হয় সরকার প্রধান হিসাবে পার্বত্য শান্তি চুক্তি, গঙ্গা পানি চুক্তিসহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তারা অর্জনের কথা। উঠে আসে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কথাও। তুলে ধরা হয় ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনসহ শেখ হাসিনার উন্নয়নের ছয়টি মডেলের কথা। উঠে আসে এগিয়ে চলা বাংলাদেশের কথা।

এসময় ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষায় সংগীত ও নৃত্য পরিবেশনায় হয়। ক্ষেত্রে বাংলার মাটি ও মানুষের চিত্র তুলে ধরা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে ‘আকাশ ভরা সূর্য তারা…’ এবং ‘আলো আমার আলো…’ রবীন্দ্র সংগীত দুটির তালে তালে নৃত্য পরিবেশিত হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকেও এ সংগীতের সাথে সুর মেলাতে দেখা যায়।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email